অক্সিজেন সিলিন্ডার ফেটে হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত্যু ৮২ জন

অক্সিজেন সিলিন্ডার ফেটে  হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত্যু ৮২ জন

ইরাকের রাজধানী বাগদাদে হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড। রবিবার অগ্নিকাণ্ডের জেরে হাসপাতালের আইসিইউতে মৃত্যু হল ৮২ জন করোনা রোগীর। ১১০ জন গুরুতর জখম হয়েছেন। তাঁদের চিকিত্‍সা চলছে। অগ্নিকাণ্ডে মৃতদের খবর নিশ্চিত করেছে ইরাকের অভ্যন্ত্রীণ মন্ত্রক। এই ঘটনায় উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। শনিবার রাতেই আগুন লাগে ইবন আল-খাতিব হাসপাতালে।

একটি অক্সিজেন সিলিন্ডার ফেটে এই বিপত্তি হয়। তারপর গাফিলতির জেরে সেই আগুন ছড়িয়ে পড়ে। মৃতদের মধ্যে ২৮ জন ভেন্টিলেশনে ছিলেন। প্রাণঘাতী জীবাণুর সংক্রমণে তাঁদের অবস্থা আশঙ্কাজনক ছিল। এই ঘটনার জেরে হাসপাতালের এক শীর্ষ আধিকারিককে বরখাস্ত করেছেন ইরাকের প্রধানমন্ত্রী। ইরাকের স্বতন্ত্র মানবাধিকার কমিশনের মুখপাত্র আলি আল-বায়াতি টুইট করে জানান, কীভাবে হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির জেরে এত জন রোগীর প্রাণ গেল।

দমকল কর্মীরা আগুন আয়ত্তে আনতে আনতে রবিবার সকাল হয়ে যায়। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, হাসপাতাল থেকে অন্তত ২০০ জন রোগীকে উদ্ধার করে অন্যত্র ভর্তি করা হয়। বেশ কিছু রোগীর দেহ পুড়ে গিয়েছে এই অগ্নিকাণ্ডে। ইরাকে করোন সংক্রমণ মারাত্মক আকার ধারণ করেছে। দৈনিক ৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন।

গত বছরের রেকর্ড ভেঙে গিয়েছে এই দেশে। অন্তত ১৫ হাজারের বেশি মানুষ করোনায় মারা গিয়েছেন। এই মুহূর্তে দেশে এক লক্ষের মতো সক্রিয় করোনা রোগী রয়েছেন। তার মধ্যে এই বিপর্যয়ে শোকে মুহ্যমান গোটা দেশ। প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাধিমি আল-রুস্তাফা এলাকার স্বাস্থ্য দফতরের অধিকর্তাকে বরখাস্ত করেছেন কর্তব্যে গাফিলতির জন্য।