পুজোর আগেই বাজারে এল পদ্মার ইলিশ ,জেনে নিন কিভাবে চিনবেন আসল পদ্মার ইলিশ

পুজোর আগেই  বাজারে এল পদ্মার ইলিশ ,জেনে নিন কিভাবে চিনবেন আসল পদ্মার ইলিশ

আজবাংলা      দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে পদ্মার ইলিশ ঢুকল এপার বাংলায়। দুর্গাপুজোর আগে পদ্মার ইলিশ আসায় খুশি এপারের বাঙালিরা। সোমবার সন্ধেয় বেনাপোল সীমান্ত পেরিয়ে বাংলাদেশি ইলিশ ঢুকল পেট্রাপোলে। দু’টি ট্রাকে করে ইলিশ আসে বন্দরে।

পেট্রাপোল কোয়ারেন্টাইন সেন্টারের আধিকারিক সত্যপ্রিয় সিনহা বলেন, “দু’দেশের সরকারের মধ্যে আলোচনার পরে এই সিদ্ধান্ত। এবছর মোট ১৫০০ টন ইলিশ ঢোকার কথা রয়েছে।”বাংলাদেশ থেকে প্রায় ২০০ মাছ রপ্তানিকারক ভারতে ইলিশ রপ্তানির জন্য সরকারের কাছে অনুমতি চেয়েছিলেন। তার মধ্যে কেবল ন’জনকে অনুমতি দেওয়া হয়েছে।

এবার বাংলাদেশে পদ্মা, মেঘনা ও যমুনা-সহ সাগরে প্রচুর ইলিশ ধরা পড়েছে। যে মাছের দাম খুবই কম। এক কেজি ওজনের ইলিশ বিকোচ্ছে ৮০০-১১০০ টাকা। আর তার কম ওজনের ইলিশ ৬০০-৭০০ টাকায় বিক্রি হচ্ছে। কাঙ্ক্ষিত দাম না মেলায় খুশি নন মৎস্যজীবীরা। তাই ইলিশ রপ্তানির সিদ্ধান্ত। 

সকাল থেকেই বাজারে মিলবে পদ্মার ইলিশ। তার আগে জেনে নিন কীভাবে চিনবেন আসল পদ্মার ইলিশ ৷পদ্মার ইলিশের জন্য হাপিত্যেশ করে বসে থাকার সময় শেষ। এবার ব্যাগ হাতে বাজারে ছোটার পালা। কারণ এপার বাংলায় আসছে ওপার বাংলার ইলিশ। ভারতে পদ্মার ইলিশ পাঠাচ্ছে বাংলাদেশ ৷ মোট ১৪৫০ টন ইলিশ রফতানি করছে ঢাকা ৷ 

এখন বাজারে গিয়ে না ঠকে কীভাবে চিনে নেবেন পদ্মার ইলিশ? ফিশ ইমপোটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অতুলচন্দ্র দাস বলেন, যেসব ইলিশ মাছ একটু ঘাড় মোটা এবং মাথার দিকে একটু হলুদ, সেগুলি নিঃসন্দেহে পদ্মার ইলিশ ৷ মাছ কেনার সময় এই বিষয়টি মাথায় রাখলে আর কেউ ঠকাতে পারবে না ৷

এ বছরও পাচার হওয়ার সময় প্রায় ২ হাজার ৮০০ কেজি ইলিশ পাকড়াও করেছে বিএসএফ। তবে গত এক সপ্তাহ ধরে স্থল সীমান্ত দিয়ে ভারতে ইলিশ ঢুকতে দেওয়া হচ্ছে না। এদিকে, পশ্চিমবঙ্গেও গত দু’বছর সেভাবে ইলিশ ধরা পড়ছে না। তার ফলে ইলিশপ্রেমীদের চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না।