পাকিস্তানের বিদেশ মন্ত্রীর দাবি ফের সার্জিক্যাল স্ট্রাইকের ছক কষছে ভারত

পাকিস্তানের বিদেশ মন্ত্রীর  দাবি ফের সার্জিক্যাল স্ট্রাইকের ছক কষছে ভারত

 ফের সার্জিক্যাল স্ট্রাইকের ছক কষছে ভারত। শুক্রবার আবু ধাবিতে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্যই করলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি (Shah Mahmood Qureshi)। বর্তমানে সংযুক্ত আরব আমিরশাহীতে সফর করছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।

সেখানে গিয়ে আমিরশাহীর নেতৃত্বের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে বৈঠকের পর শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। তারপর ভারত প্রসঙ্গে বলেন, 'আমাদের বিভিন্ন গোয়েন্দা সংস্থাগুলির পক্ষ থেকে দেওয়া রিপোর্ট অনুযায়ী, ভারত ফের পাকিস্তানের মাটিতে সার্জিক্যাল স্ট্রাইক (surgical strike) করার ছক কষছে।

আর এই জন্য তারা যাদের নিজেদের সঙ্গী মনে করে সেই সমস্ত দেশগুলির সঙ্গে গোপনে আলোচনা চালাচ্ছে। তাদের থেকে সার্জিক্যাল স্ট্রাইকের অনুমোদন নেওয়ার চেষ্টা করছে।'  পাকিস্তানের বিদেশ মন্ত্রীর দাবি, আসলে কৃষক আন্দোলন-সহ বিভিন্ন বিষয়ে বর্তমানে চাপে রয়েছে ভারতের বিজেপি সরকার।

তাই দেশের গুরুত্বপূর্ণ বিষয়গুলি থেকে সাধারণ নাগরিকদের নজর ঘোরাতেই পাকিস্তানের সীমান্ত পেরিয়ে ফের হামলা চালানোর ছক কষছে তারা। তবে গোয়েন্দাদের মারফত এই খবর পাওয়ার পরেই ভারত-পাকিস্তান সীমান্তে আরও জওয়ান মোতায়েন করা হয়েছে। চালানো হচ্ছে নজরদারিও।

কয়েকদিন আগেও ভারত এমন কোনও পরিকল্পনা করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন তিনি। তাঁর দাবি ছিল, করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে ভারত। এর ফলে তাদের অর্থনীতিতেও ব্যাপক প্রভাব পড়েছে।

কৃষকরা তো বটেই, সেই সঙ্গে বিরোধী দল, আইনজীবী ও পড়ুয়াদের প্রতিবাদের সামনে পড়ে এখন হুমকির সুরে কথা বলছে দিল্লি। তাই অভ্যন্তরীণ চ্যালেঞ্জ থেকে নজর ঘোরাতে অন্য কোনও পথ তারা বেছেই নিতে পারে। সেই ঝুঁকি পুরোমাত্রায় রয়েছে।