আংশিক সূর্য গ্রহণ, জেনে নিন কোথায় কবে দেখা যাবে

আংশিক সূর্য গ্রহণ, জেনে নিন কোথায়  কবে দেখা যাবে

৩০ এপ্রিল বছরের প্রথম সূর্যগ্রহণ হবে। আবার বছরের শেষে ২৫ অক্টোবর দ্বিতীয় সূর্যগ্রহণ দেখা যাবে। বছরের এই প্রথম সূর্যগ্রহণ আংশিক হবে। দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পশ্চিম অংশ, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক ও আন্টার্কটিকায় এই গ্রহণ দেখা দেবে। বছরের প্রথম সূর্য গ্রহণ ভারত থেকে দেখা যাবে না। এ কারণে ভারতে গ্রহণের সূতক কাল ও ধর্মীয় প্রভাব মান্য হবে না। 

চন্দ্র নিজ কক্ষে ঘুরতে ঘুরতে যখন সূর্য এবং পৃথিবীর মধ্যবর্তী অংশে এসে সূর্যের আলো পৃথিবীতে আসতে বাধা দেয় বা ছায়ার সৃষ্টি করে তখনই ঘটে সূর্য গ্রহণ। সূর্য পৃথিবী এবং চন্দ্রের কৌণিক দূরত্ব অনুসারে কখনও সূর্যকে পূর্ণ আড়াল করে, কখনও আংশিক।

এই অনুসারে পূর্ণগ্রাস বা খণ্ডগ্রাস সূর্য গ্রহণ সংগঠিত হয়। আগামী ৩০ এপ্রিল ২০২২ সালের প্রথম সূর্য গ্রহণ (আংশিক)। আগামী ৩০ এপ্রিল সূর্য, চন্দ্র এবং পৃথিবীর অবস্থান অনুসারে চন্দ্র সূর্যের সর্বাধিক ৫৪ শতাংশ আড়াল করবে।

যদিও ৩০ এপ্রিলের সূর্য গ্রহণ ভারত থেকে দেখা যাবে না। গ্রহণ দৃশ্যমান হবে আমেরিকার কিছু অংশ, প্রশান্ত মহাসাগর, আটল্যান্টিক মহাসাগরের কিছু অংশ থেকে। গ্রহণ শুরু বেলা ১২টা বেজে ১৫ মিনিটে। সর্বাধিক গ্রহণ বেলা ২টো ১১ মিনিটে। গ্রহণ সমাপ্ত বিকেল ৪টে ৭ মিনিটে।  

দ্বিতীয় সূর্য গ্রহণ কবে ও কখন হবে 

২৫ অক্টোবর, মঙ্গলবার দুপুর ৪টা ২৯ মিনিটে শুরু হবে শুরু হবে বছরের দ্বিতীয় সূর্য গ্রহণ। সন্ধ্যা ৫টা ৪২ মিনিটে এই গ্রহণ সমাপ্ত হবে। ভারতের কোনও কোনও অঞ্চল থেকে এই গ্রহণ দেখা যাবে। ইওরোপ, আফ্রিকার উত্তর-পূর্বের অংশ, এশিয়ার দক্ষিণ-পশ্চিম অংশ ও আটলান্টিকে এই গ্রহণ দেখা যাবে।

গ্রহণের সময় কী করা উচিত নয়?

১. গ্রহণ শুরু হওয়ার আগে নিজেকে শুদ্ধ করে নেওয়া উচিত। গ্রহণ শুরুর আগে স্নান করে নেওয়াকে শুভ মনে করা হয়।

২. গ্রহণকালে ইষ্ট দেবী-দেবতার স্মরণ ও জপ করা উচিত।

৩. সূর্য গ্রহণে দান করা শুভ। গ্রহণ শেষে বাড়িতে গঙ্গাজল ছেটানো উচিত। 

৪. গ্রহণ শেষের পর ফের স্নান করা উচিত। এর ফলে শুভ ফল লাভ করা যায়।

৫. গ্রহণের সময় খাওয়া-দাওয়া বা জলপান করা উচিত নয়। সমস্ত খাবার-দাবারে তুলসি পাতা দিয়ে রাখা উচিত।

৬. গ্রহণের সময় পূজার্চনা বা কোনও শুভ কাজ করা হয় না।