বহু পুষ্টিগুণে নাশপাতি

বহু পুষ্টিগুণে নাশপাতি

বেশ পরিচিত একটি ফল হল নাশপাতি। এটি হল সুস্বাদু গ্রীষ্মকালীন ফল যা প্রায় হাজার বছর ধরে প্রচলিত রয়েছে। এই ফলের অনেক পুষ্টিগুণও আছে। এই ফলের ৮৩ শতাংশই জলে পরিপূর্ণ। বাইরের অংশটি সবুজ অথবা লালচে প্রকৃতির হয়ে থাকে। জেনে নেওয়া যাক নাশপাতির পুষ্টিগুণ সম্পর্কে —

হজমে সাহায্য করে :  নাশপাতি খেলে নিত্য প্রয়োজনীয় ১৮ শতাংশ আঁশ পাওয়া যায় যা হজম প্রক্রিয়ার জন্য খুব জরুরি। নাশপাতি খাওয়ার পর পাকস্থলীতে গ্যাস্ট্রিক জুস বৃদ্ধি পাওয়ার ফলে এটি খাবারকে সহজে হজমে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্য দূর করতে :  কোষ্ঠকাঠিন্য দূর করতে নাশপাতি খুবই উপকারী। নাশপাতিকে নিত্য প্রয়োজনীয় খাদ্য তালিকাভুক্ত করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটা কম হবে। 

ক্যানসার প্রতিরোধ করে : নাশপাতিতে প্রচুর পরিামাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে। সেই কারণে এই ফল ক্যানসার প্রতিরোধ করতে পারে। ব্রেস্ট, লাং, প্রোস্টেট, কোলন ও রেকটাম ক্যানসার থেকে মুক্তি দিতে পারে নাশপাতি। 

গর্ভাবস্থায় :   নাশপাতি মিষ্টি ও টক স্বাদের ফল। এই ফল প্রচুর পরিমাণে পুষ্টিতে সমৃদ্ধ যা স্বাস্থ্যকর গর্ভাবস্থার বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

চুলের সমস্যা রোধে : খুশকি ও পেটের পীড়ার কারণে মাথার চুল পড়ে গেলে সিকি কাপ নাশপাতির রস দুই সপ্তাহ খেলে চুল পড়া ও খুশকি দূর হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে : প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে নাশপাতিতে। ভিটামিন সি এই ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। তাই ফ্লু অথবা ঠাণ্ডাজনিতে রোগে ভুগলে নাশপাতি খাওয়া খুবই উপকারী।