ভারতের ফোনের বাজারে বিদেশী সংস্থার বিনিয়োগ, যুক্ত হল অ্যাপেলও

ভারতের ফোনের বাজারে বিদেশী সংস্থার বিনিয়োগ, যুক্ত হল অ্যাপেলও

আজবাংলা  করোনার এই ভয়াবহ আবহে বিশ্বের অর্থনীতিতে মন্দার প্রভাব দেখা গেছে। এরইমধ্যে ফোড়ার ওপর বিষফোড়ার মত অবস্থা হয়েছে চিনের। কারন, করোনার জন্য সারা বিশ্বের অর্থনীতির বাজার চিনকে ও চীনাদ্রব্যকে কোণঠাসা করেছে। আন্তর্জাতিক মহল থেকে জানা গিয়েছে, বেজিংয়ের ভারতের দিকে আক্রমনতার মনোভাব একদমই ভালভাবে দেখছে না গোটা বিশ্ব। এইসব বিষয়ের কারনে বহু মোবাইল ফোন প্রস্তুতকারী সংস্থা চিন থেকে তাদের ব্যবসা গোটাতে চাইছে।

এরই পাশাপাশি সেই সব সংস্থাগুলির  বিনিয়োগের জন্য পছন্দের দেশ হল ভারত। এইসব সংস্থাগুলির মধ্যে রয়েছে অ্যাপেল। এই প্রসঙ্গে কেন্দ্র মনে করছে, বিপুল পরিমানে বিনিয়োগ হতে পারে আগামী পাঁচ বছরের মধ্যে।ভারতের সংবাদপত্রের প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, অ্যাপেলের ফোন প্রস্তুতকারী সংস্থা তাদের পাঁচটি কারখানা ভারতে আনতে চলেছে। এর পাশাপাশি, প্রত্যেক বছরে পাঁচশো কোটির বেশি আইফোন ভারত থেকে রপ্তানি করার লক্ষ্য রাখা হবে। শুধুমাত্র ভারতে ফোন তৈরি নয়, পরে সঠিক সময়ে ট্যাবলেট, ল্যাপটপও ভারতের বাজারে আনতে চায়। সূত্র মারফত জানা গেছে, এই জন্য দেশে প্রত্যেক বছরে ৫৫ হাজার কর্মসংস্থানের সুযোগ হবে।

এই প্রসঙ্গে, শনিবারে কেন্দ্রের তথ্য সম্প্রচার মন্ত্রী রবিশংকর প্রসাদ বলেন, “দেশি-বিদেশি মিলে ২২টি সংস্থা ভারতের মোবাইল ফোনের বাজারে বিনিয়োগ করতে চায়। এর মধ্যে অ্যাপেলের সংস্থাও আছে। এরফলে আগামী পাঁচ বছরের মধ্যে ১১ লক্ষ কোটি টাকার মোবাইল ফোন তৈরি হবে ভারত থেকে। এর মধ্যে প্রায় সাত লক্ষ কোটি টাকার ফোন দেশের বাইরে পাঠানো হবে।