প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিগত পাঁচ বছরে বিদেশ সফরের খরচ এলো প্রকাশ্যে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিগত পাঁচ বছরে  বিদেশ সফরের খরচ এলো প্রকাশ্যে

আজ বাংলা: ২০১৪ সালে বিপুল ভোটে জয়ী হয়ে প্রধানমন্ত্রীর পদে বসেন নরেন্দ্র মোদী। আর এখন ২০২০ সাল। বিগত এই পাঁচ বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফরের পিছনে সরকারের খরচ হয়েছে ৫১৭ কোটি টাকা। 


হ্যা সম্প্রতি এমনটাই তথ্য প্রকাশ্যে এসেছে। সরকারি রিপোর্টেই এই তথ্য পেশ করা হয়েছে। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত মোদী প্রকয় ৫৮টি দেশে সফর করেছেন। সেই বাবদই খরচ হয়েছে এই অর্থ। মঙ্গলবার রাজ্যসভায় প্রধানমন্ত্রীর বিদেশ সফর বাবদ খরচের বিশদ লিখিত ভাবে জানান বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ।

মুরলীধরণ এ বিষয়ে জানান, মোদীর বিদেশ সফরে এ পর্যন্ত খরচের পরিমাণ ৫১৭.৮২ কোটি টাকা। জানা গিয়েছে, বিগতে পাঁচ বছরে নরেন্দ্র মোদী আমেরিকা, রাশিয়া ও চিনে পাঁচ বার করে সফর করেছেন। এ ছাড়া সিঙ্গাপুর, জার্মানি, ফ্রান্স, শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরশাহীতে গিয়েছেন একাধিকবার। 


এর মধ্যে কোনও কোনও সফরে একসঙ্গে একাধিক দেশে গিয়েছেন। আবার কয়েকটি সফর ছিল দ্বিপাক্ষিক। এদিকে ২০১৯ সালের ১৩ ও ১৪ নভেম্বর দু-দিনের সফরে ব্রাজিলে গিয়েছিলেন নরেন্দ্র মোদী। এখনও পর্যন্ত ব্রাজিলই তাঁর শেষ বিদেশ সফর। 


যদিও বিশ্বজুড়ে করোনা সংকটের কারণে তিনি বিগত কয়েক মাসে আর বিদেশ সফর করেননি। ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকা)-এর সম্মেলনে যোগ দিতেই মোদী ব্রাজিলে গিয়েছিলেন।

প্রসঙ্গত, নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই ঘন ঘন বিদেশ সফর করেছেন। যা নিয়ে একটা সময় পর্যন্ত বিরোধীরা মোদীকে কটাক্ষও করেছেন। মোদীর এই বিদেশ সফেরে আখেরে দেশের কী লাভ হয়েছে, তা নিয়ে নানা সময়ে বিরোধীরা প্রশ্নও তুলেছেন