হিন্দুদের অঞ্জলির মন্ত্রপাঠে ছড়াচ্ছে দূষণ | দাবি সিপিএম নেতার

হিন্দুদের  অঞ্জলির মন্ত্রপাঠে ছড়াচ্ছে দূষণ | দাবি সিপিএম নেতার

মহাষ্ঠমীর সকালে পুষ্পাঞ্জলি ছাড়া বাঙালির পুজো অসম্পূর্ণ। কিন্তু মাইকে মন্ত্রোচ্চারণ কেন? ফেসবুকে ক্ষোভ উগরে দিলেন কলকাতার প্রাক্তন মেয়র, সিপিএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য। বেনজির আক্রমণ করলেন পুলিস কমিশনার, এমনকী মুখ্যমন্ত্রীকেও। গত বছর করোনার জন্য হিন্দুদের পুজো বন্ধের দাবিতে মামলা লড়েছিলেন হাইকোর্টে। 

বাঙালিদের কাছে রীতিমতো ভিলেন বনে গিয়েছিলেন বিকাশরঞ্জন ভট্টাচার্য। এবারও পুজোর সময়ে ফের বিতর্কে জড়ালেন এই বামনেতা। এবার মহাষ্টমীতে অঞ্জলির সময়ে মাইকে মন্ত্রোচ্চারণের বিরোধিতা করলেন তিনি। ফেসবুক পোস্টে বিকাশরঞ্জন লিখেছেন, 'এ শহরে নেই মহানাগরিক। আছে ,এক মুখ্যমন্ত্রী। অপরাধী মুখ্যমন্ত্রী। তাদের কাছে নাগরিকদের কোন বিশেষ আশা নেই।

কিন্তু, এক নগরপাল তো আছেন, আইনশৃঙ্খলা রক্ষার দায়প্রাপ্ত। আইনের অনুশাসন রক্ষা করা যার প্রাথমিক কর্তব্য। তিনি কি বধির? মাইকে চলছে উন্মত্ত চীত্‍কার। শব্দদূষণ কথাটাই যেন অবলুপ্ত হয়ে গেছে। মন্ত্রপাঠ ব্যক্তিগত আচরণের বিষয়। চিলচিত্‍কারে অবোধ্য কিছুশব্দ জোর করে শোনাতে হবে? সেটা কোন সংস্কৃতির অঙ্গ তা আমার জানা নেই। নগরপাল একটু নড়াচড়া করুন। কঠোর ভাবে আইন প্রয়োগ করুন'। কিন্তু নেটিজেনদের প্রশ্ন সিপিএম নেতাকে  আজানের আওয়াজে শব্দদূষণ হয়না, তবে মন্ত্রোচ্চারণে শব্দদূষণ কেন?