কয়েক শতক ধরে চলে আসা প্রথা ভাঙলেন পোপ ফ্রান্সিস

কয়েক শতক ধরে চলে আসা প্রথা  ভাঙলেন পোপ ফ্রান্সিস

 গত কয়েক শতক ধরে চলে আসা প্রথা ভেঙে চার্চ পরিচালন সমিতির উচ্চপদে এক মহিলাকে সদস্যপদ দিলেন পোপ ফ্রান্সিস। ক্যাথলিকদের চলতি পরম্পরার বাইরে গিয়ে শনিবার ‘দ্য সিনড অব বিশপস’ বা বিশপ পরিচালনমণ্ডলীর সহকারী সচিব হিসেবে এই প্রথম এক মহিলাকে নির্বাচিত করলেন পোপ।

এই সদস্যপদ পাওয়ার সুবাদে প্রথম মহিলা হিসেবে সংশ্লিষ্ট মণ্ডলীর নির্বাচনে অংশগ্রহণ করার অধিকারও পেলেন নাতালি বেকার্ত (৫২) নামে এই ফরাসি মহিলা। যা এক নয়া অধ্যায়ের সূচনা বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান, কার্ডিনাল মারিয়ো গ্রেচ। ১৯৬৫ সালে দ্য সিনড অব বিশপস নামে এই প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠা করেছিলেন পোপ ষষ্ঠ পল।

ক্যাথলিকদের মতবাদ সংক্রান্ত নানা গুরুতর প্রশ্ন নিয়ে পর্যালোচনার দায়িত্ব থাকে এই দলটির কাঁধে। এ দিন সহকারী সচিব হিসেবে নির্বাচিত দুই সদস্যের মধ্যে একজন মহিলাকে বেছে নেওয়ার ‘সাহসিকতা’ দেখানোর পিছনে ‘চার্চের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আরও বেশি করে মহিলাদের অংশগ্রহণে উৎসাহিত করাই তাঁর লক্ষ্য’ বলে জানিয়েছেন পোপ ফ্রান্সিস।

 ২০১৯ সাল থেকেই এখানে পরামর্শদাতা হিসেবে কাজ করছিলেন বেকার্ত। আদতে ফ্রান্সের জ়েভিয়ার সিস্টার্স সংগঠনের সদস্যা বেকার্ত প্যারিসের এক নামী প্রতিষ্ঠান থেকে ম্যানেজমেন্ট নিয়ে স্নাতকোত্তর পাস করেছেন। বস্টনে পড়াশোনা করেছেন তিনি।