আলু স্বাস্থ্যের জন্য ভালো না খারাপ? জেনে নিন কি বলছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা

আলু স্বাস্থ্যের জন্য ভালো না খারাপ? জেনে নিন কি বলছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা

আজবাংলা-  আলুর কথা বললে গুণের চেয়ে ক্ষতির বিষয়টাই সামনে আসে বেশি। আলু খেলে রক্তচাপ বাড়ে, আলুতে শর্করার পরিমাণ বাড়ে। ওজন কমানোয় বাধা হয়ে দাঁড়ায় আলু। কিন্তু আসলেই কী আলুর কোন গুণ নেই? আসুন দেখে নেওয়া যাক, স্বাস্থ্য বিশেষজ্ঞরা কি বলছে।

সম্প্রতি এক হেলথ ম্যাগাজিনে প্রকাশিত হওয়া এক নিবন্ধ বলছে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং হৃদরোগের আশঙ্কা কমিয়ে দিতে পারে আলু। কিন্তু সে ক্ষেত্রে কয়েকটি নিয়ম মাথায় রাখতে হবে। আসুন জেনে নেওয়া যাক, সেগুলি কি কি-

১. আলুতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি রয়েছে যা ক্যানসারের মতো রোগ প্রতিরোধ করতে পারে। ২. আলু খেলে সেরোটোনিন হরমোনের ক্ষরণ বাড়ে, যা মেজাজ ভাল রাখতে সাহায্য করে। ৩. স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, আলু নুন ছাড়া খেতে হবে। তবে মাথায় রাখতে হবে, অতিরিক্ত আলু খেলে তা মোটেই স্বাস্থ্যের জন্য ভালো নয়। পরিমিত মাত্রায় আলু ক্ষতির চেয়ে লাভই বেশি করে।

৪.আলুতে থাকা ম্যাগনেশিয়াম ছোটদের হাড়ের গঠন মজবুত করতে সাহায্য করে। ৫. আলু সিদ্ধ করে নিতে হবে। ৬. গবেষকরা জানিয়েছেন, খোসা সহ আলু খেতে পারলে অনেক ভালো। সেক্ষেত্রে মাথায় রাখতে হবে, সবসময় খোসা ভালো করে ধুয়ে নিতে হবে।