কৃষকদের জন্য সুখবর, প্রধানমন্ত্রীর কিষান স্কিমের টাকা ঢুকবে অ্যাকাউন্টে

কৃষকদের জন্য সুখবর, প্রধানমন্ত্রীর কিষান স্কিমের টাকা ঢুকবে অ্যাকাউন্টে

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির নবম কিস্তির টাকা সোমবারই কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো বলে জানান হয়েছে। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী PM-KISAN প্রকল্পের এই কিস্তির সুবিধার বিষয়ে একটি ভিডিও কনফারেন্সিং করবেন। পিএম কিষাণ সম্মান নিধি যোজনায় রেজিস্টার্ড কৃষকদের অ্যাকাউন্টে সরকার ২ হাজার টাকা ট্রান্সফার করতে চলেছে ।

এই যোজনায় দেশের কৃষকদের বছরে ৬০০০ টাকা আর্থিক সাহায্য করে কেন্দ্রীয় সরকার । এর ফলে দেশের ৯.৭৫ কোটি কৃষক পরিবার উপকৃত হবে। এই কিস্তিতে মোট ১৯ হাজার ৫০০ কোটি টাকা দেওয়া হবে। সোমবার বেলা ১২.৩০ নাগাদ পিএম কিষান নিধির সুবিধাভোগকারীদের সঙ্গে কথোপকথন করবেন প্রধানমন্ত্রী মোদী। এই অনুষ্ঠানের মাধ্যমে জাতর উদ্দেশেও ভাষণ রাখবেন নমো।

এই অনুষ্ঠানে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরও উপস্থিত থাকবেন। কীভাবে দেখবেন আপনার নাম রয়েছে কি না এই প্রকল্পে? প্রথমে পিএম কিষান যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in-এ যান এরপর হোমপেজে Farmers Corner-এ যান সেখানে Beneficiaries-এর যে তালিকা রয়েছে সেখানে ক্লিক করুন।

এরপর নিজের রাজ্য, জেলা, উপজেলা ও ব্লক পূরণ করুন সেখানে Get Report অপশনে ক্লিক করুন এরপর সেই ব্লকের অন্তর্গত পিএম কিষানের সুবিধাভোগীদের নাম দেখা যাবে।প্রসঙ্গত, এই প্রকল্পটি কেন্দ্র সরকারের তরফে ২৪ ফেব্রুয়ারি ২০১৯ সালে শুরু করা হয়েছিল । কৃষকদের প্রতি বছর ৬০০০ টাকা দেবে সরকারি । প্রথম কিস্তি ১ ডিসেম্বর থেকে ৩১ মার্চের মধ্যে চলে আসে, দ্বিতীয় ১ এপ্রিল থেকে ৩১ জুলাই এবং তৃতীয় কিস্তি ১ অগাস্ট থেকে ৩০ নভেম্বর ।

সব কাগজপত্র সঠিক থাকলে সুবিধাভোগীদের লিস্টে কৃষকদের নাম যোগ করা হয় । তালিকায় ম থাকলে ব্যাঙ্কের অ্যাকাউন্টে চলে আসবে টাকা। এদিকে, গত মে মাসে ভোটের পর পশ্চিমবঙ্গের আবেদনকারীদের মধ্যে ৭ লাখ ৩ হাজার কৃষককে এই প্রকল্পের সুবিধা দেওয়ার কথা জানানো হয়। তাঁদের শুধুমাত্র একটি কিস্তির দু'হাজার টাকা দেওয়া হয়েছে।