নিষেধাজ্ঞা আরও শিথিল! খুলছে ছোটদের স্কুল

নিষেধাজ্ঞা আরও শিথিল! খুলছে ছোটদের স্কুল

 রাজ্যে এবার খুলে যাচ্ছে ছোটদের স্কুল। নবান্ন থেকে জারি করা নতুন গাইডলাইনে এমনটাই জানানো হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্যে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলার ক্ষেত্রে আর কোনও সরকারি নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। তবে এ ক্ষেত্রে কী কী নিয়ম বিধি মেনে স্কুল খুলবে, সেই সংক্রান্ত একটচি পৃথক এসওপি জারি করবে স্কুল শিক্ষা দফতর।

উল্লেখ্য, রাজ্যে বর্তমানে যে কোভিড বিধি রয়েছে, তা ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত জারি রয়েছে। এক্ষেত্রে নতুন এই গাইডলাইন ১৬ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে চলেছে। উল্লেখ্য, বড়দের জন্য স্কুল আগেই খুলে গিয়েছিল।

সেই সঙ্গে ছোটদের জন্য স্কুলের বদলে চলছিল পাড়ায় শিক্ষালয় প্রকল্প। সেই পাড়ায় শিক্ষালয় প্রকল্পকে ঘিরে বিভিন্ন জায়গায় নানবিধ সমস্যার কথা উঠে আসছিল। এই পরিস্থিততে, ১৬ ফেব্রুয়ারি থেকে রাজ্যের সব প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলার ক্ষেত্রে নিষেধাজ্ঞা তুলে নিল নবান্ন।  গত ফেব্রুয়ারি মাসের শুরুতেই রাজ্যে বড়দের স্কুল এবং কলেজ খুলে গিয়েছে।

তার পর গত সপ্তাহেই নেতাজি ইন্ডোরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, বাচ্চাদের স্কুল খোলার ব্যাপারেও চিন্তা ভাবনা করছে রাজ্য সরকার। তিনি বলেছিলেন, ‘‘স্কুলগুলি চালু হয়েছে। পঞ্চম থেকে সপ্তম শ্রেণির জন্য পাড়ায় শিক্ষালয় চলছে। কোভিডের বিপদ না থাকলে ছোটদের স্কুলও খোলা হবে।

অন্তত ছোট ক্লাস যেগুলো ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে ক্লাস করানো যায় কি না স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে দেখতে হবে। একদিন অন্তর একদিন স্কুলে আসবে সে ক্ষেত্রে। এ ভাবে হলে প্রাথমিকের ক্লাসগুলো অন্তত চলতে পারে।’’ এর পরেই রাজ্যে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলল রাজ্য সরকার।