ডায়াবেটিস থাকলে এই খাবারগুলি রাখুন ডায়েট চার্টে

ডায়াবেটিস থাকলে এই খাবারগুলি রাখুন ডায়েট চার্টে

আজবাংলা  বর্তমানে প্রত্যেকের ঘরে ঘরে ডায়াবেটিস। এর প্রধান কারন হল জিনগত কিছু ব্যাপার। এছাড়া আর একটি বিষয় হল সঠিক ডায়েট না মেনে চলা। অনেকেই ডায়াবেটিস থাকা সত্ত্বেও মিষ্টি খান। যেটি একবারে উচিত নয়।

আপনার শরীরে যদি ডায়াবেটিস থেকে থাকে, তাহলে এই বিশেষ খাবারগুলি প্রত্যেকদিনের ডায়েট চার্টে রাখা উচিত। আসুন দেখে নেওয়া যাক, বিশেষজ্ঞরা এই বিষয়ে কোন কোন খাবার ডায়েট চার্টে রাখতে বলেছেন।

১. ওটস- এটি সুস্বাদু ব্রেকফাস্ট হিসাবে অনেকেরই প্রিয় খাবার। ডায়াবেটিস রোগীদের জন্য এটি বিশেষ উপকারী। ওটস রক্তে শর্করার স্থিরতা বজায় রাখে এবং টাইপ -2 ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে, ডায়াবেটিস রোগীদের নিয়মিতভাবে ওটস খাওয়া উচিত।

২. বাজরা- এটি নিয়মিত সাদা ময়দার পরিবর্তে বাজরার ময়দা আপনি ফাইবার বেশি পাবেন। ডায়াবেটিস ডায়েটে এটি খুবই গুরুত্বপূর্ণ।

৩. বার্লি- বার্লিতে পাওয়া ফাইবার একটি বিশেষ মিশ্রণ হিসেবে খেলে আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে।

৪. বাদামী ভাত-  বিভিন্ন গবেষণায় দেখানো হয়েছে যে সপ্তাহে রোজ সাদা চালের ভাত খেলে ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়। অন্যদিকে,  এক সপ্তাহের মধ্যে অন্তত দু’বার বাদামী চালের ভাত খেলে ঝুঁকি কম হতে পারে। বাদামী চালে ফাইটিক অ্যাসিড, ফাইবার এবং পলিফেনল থাকে। যা শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৫. রাগি- রাগি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করা হয়। চাল, ভুট্টা বা গমের তুলনায় রাগি শস্যের বীজের খোসায় প্রচুর পরিমাণ পলিফেনল থাকে। যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখে।