ফার্টিলিটি উন্নত করতে খাদ্য তালিকায় রাখুন এই খাবার গুলি

ফার্টিলিটি উন্নত করতে খাদ্য তালিকায় রাখুন এই খাবার গুলি

বিয়ের পর সন্তান ধারণের বিষয়ে নানান পরিবার পরিকল্পনা করেন প্রত্যেক দম্পতিই। কিন্তু বর্তমান দিনে সন্তান ধারণে প্রচুর সময় লেগে যাচ্ছে , দেখা দিচ্ছে নানান সমস্যা। তাই বিশেষজ্ঞদের মতে, বেবি প্ল্যানিং করে থাকলে ফার্টাইল দিন এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখা থেকে শুরু করে কিছু সাপ্লিমেন্ট নেওয়া জরুরি। এর পাশাপাশি  ফার্টিলিটি উন্নত করার বেশ কিছু খাবার জন্য খাওয়ারও প্রয়োজন। জেনে নিন সেগুলি কি  


ফার্টিলিটি উন্নত করতে প্রোটিন যুক্ত খাবার খাওয়া জরুরি।ফার্টিলিটি উন্নত করার জন্য সোয়াবিন, বিনস, পনির, ডাল,অঙ্কুরিত মুগ,  ডিমের সাদা অংশ, মাছ ও মুরগির মাংস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। উল্লেখ্য, সুষম আহার থেকে প্রয়োজনীয় ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং মিনারেল পাওয়া যায়।


ফার্টিলিটি উন্নত করার জন্য টাটকা  শাক সবজি খাওয়া খুব জরুরী। বিট, শিমলা লঙ্কার মতো টাটকা সবজি ফার্টিলিটি বাড়াতে সাহায্য করে। টক ফল ও সবুজ শাক সবজিতে ফলিক অ্যাসিড পাওয়া যায়। এই ফল ও সবজিগুলি ফার্টিলিটি বৃদ্ধির পাশাপাশি ভ্রুণের বিকাশ ঘটায়। ড্রাই ফ্রুট ফার্টিলিটি উন্নত করতে সাহায্য  করে। কারণ শুকনো ফল অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। এগুলি আবার রিঅ্যাক্টিভ অক্সিজেন স্পিসিস কেমিক্যালকে কম করে। এই কেমিক্যাল ডিম্বাণু ও বীর্যের সঙ্গে যুক্ত হয়ে তাদের নষ্ট করে দেয়। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে রিঅ্যাক্টিভ অক্সিজেন স্পিসিস কেমিক্যালের পরিমাণ কম করে।