রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পাতে রাখুন এই বিশেষ চাটনি

রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পাতে রাখুন এই বিশেষ চাটনি

আজবাংলা-   করোনার সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবার খেতে বলেন চিকিৎসকরা। রোজকার খাবারে এমন কিছু রাখতে আমাদেরকেও দিতে হয় বিশেষ নজর। মজাদার, সেই সাথে পুষ্টির মানটাও ঠিক রাখতে আমরা নজর দিতে পারি টমেটোর চাটনিতে।

অল্প উপকরণেই তৈরি এ খাবারটি দিতে পারে শরীরের অনেক রোগের সমাধান। বাড়িয়ে দিতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। প্রথমে জেনে নিই, টমেটোর চাটনি তৈরিতে কী কী লাগছে :

টমেটো (১টি), রসুন (৫ কোয়া), কাঁচালঙ্কা (১টি), সরষের তেল (হাফ চা চামচ), নুন (স্বাদমতো), চিনি (হাফ চা চামচ)।

প্রণালী-  টমেটো, রসুন আর কাঁচালঙ্কা প্রথমে তেল ছাড়াই কড়াইয়ে দিয়ে হালকা সেঁকে নিতে হবে। আগুন নিভিয়ে এর মধ্যে সরষের তেল, নুন, চিনি দিয়ে পুরোটা চেপে চেপে নরম করে নিতে হবে। মিশ্রণটি এরপর মিক্সিতে পেস্ট করে নিন। তৈরি হয়ে যাবে টমেটো চাটনি।

কী কী পুষ্টি আছে এ চাটনিতে?

টমেটো ফাইবার সমৃদ্ধ একটি সবজি, যাতে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট। একটি টমেটোতে থাকে মাত্র ২৫ ক্যালরি। আরো রয়েছে লাইকোপেন, ক্যারটিনয়েড, এবং বিটা-ক্যারোটিন। এই ফাইটোনিউট্রিয়েন্টসগুলো ক্রনিক রোগ প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি-১২, ফোলেট, ক্রোমিয়াম।

তবে টমেটোতে পটাসিয়াম থাকায় কিডনি বা ইউরিক অ্যাসিডের রোগীদের চিকিৎসকদের পরামর্শ নিয়ে খেতে হবে। এছাড়াও চাটনিতে রয়েছে রসুন। এটিও অ্যান্টি অক্সিড্যান্টে ঠাসা, যা রক্তকে পরিশুদ্ধ রাখে। রক্তে উপস্থিত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণেও কাজ করে। কমায় রক্তচাপও।