আর এক ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, কী হবে গ্রাহকদের টাকার ?

আর এক ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, কী হবে গ্রাহকদের টাকার ?

সম্প্রতি পুণের শিবাজি রাও ভোঁসলে সহকারি ব্যাঙ্ক লিমিটেডের (Shivaji Rao Bhosale Co-operative Bank) ব্যাঙ্কিং লাইসেন্স বাতিল করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । আরবিআই এর তরফে পরিষ্কার জানানো হয়েছে, খাপার আর্থিক অবস্থার জন্য (Financial Condition), ব্যাঙ্কিং অপারেশনের জন্য পর্যাপ্ত পুঞ্জি না থাকায় ব্যাঙ্ক পরিচালনা করা প্রায় অসম্ভব ।

আর এই কারণেই লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । ৯৮ শতাংশ গ্রাহকরা পেয়ে যাবে জমা রাখা পুরো টাকা লাইসেন্স বাতিল হওয়ার কারণে শিবাজি রাও ভোঁসলে ব্যাঙ্ক ৩১ মে ২০২১ থেকে কোনও প্রকারের ব্যাঙ্কি পরিষেবা জারি রাখতে পারবে না । আরবিআই-এর তরফে জানানো হয়েছে, মহারাষ্ট্রের রেজিস্টার অফ কো-অপারেটিভ সোসাইটিজ শিবাজি রাও ভোঁসলে ব্যাঙ্ক বন্ধ করার অর্ডার জারি করার নির্দেশ দিয়ে দিয়েছে ।

কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, এই ব্যাঙ্ক চালু রাখালে গ্রাহকদের স্বার্থকে অবহেলা করা হবে । রিজার্ভ ব্যাঙ্কের তরফে আরও জানানো হয়েছে, এই ব্যাঙ্কের ৯৮ শতাংশের বেশি গ্রাহক তাদের জমা রাখা পুরো টাকা ডিপোজিট ইনস্যুরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারেন্টি কর্পোরেশন (DICGC) অনুযায়ী ফেরত পেয়ে যাবেন । ডিআইসিজিসি অনুযায়ী, ব্যাঙ্কে গ্রাহকদের ৫ লক্ষ টাকা পর্যন্ত ডিপোজিটে ইনস্যুরেন্স সুবিধা দেওয়া হয়ে থাকে । ব্যাঙ্ক দেউলিয়া হয়ে গেলে বা বন্ধ হওয়ার পরিস্থিতি সৃষ্টি হলে গ্রাহকরা ৫ লক্ষ টাকা পর্যন্ত ডিপোজিট পেয়ে যাবেন ।

এই সরকারি ব্যাঙ্কের কাজে ৪ মে ২০১৯ থেকে বেশি কিছু নিষেধাজ্ঞা লাগু করা হয়েছে । আরবিআই ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট ১৯৪৯ ধারার ৩৫এ অনুযায়ী, শিবাজি রাও ভোঁসলে ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল । তবে ব্যাঙ্কের গ্রাহকরা ১০০০ টাকা পর্যন্ত তুলতে পারছিলেন । এর আগে আরবিআই-এর তরফে মহারাষ্ট্রের একাধিক সহকারি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হয়েছিল । ৯৮ শতাংশ গ্রাহকরা পেয়ে যাবে জমা রাখা পুরো টাকা