রাজ্য জুড়ে ফের বৃষ্টি, জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

রাজ্য জুড়ে ফের বৃষ্টি, জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

এ বারের শীতের প্রধান প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। একাধিক বার জাঁকিয়ে শীত পড়তে না পড়তেই পশ্চিমী ঝঞ্ঝার অনুপ্রবেশ তাতে জল ঢেলেছে। আবহবিদদের মতে, এ বারও তেমনই পরিস্থিতি হতে চলেছে। এর ফলে রাজ্যের সর্বনিম্ন তাপমাত্রা বাড়বে। মঙ্গলবার সকাল থেকেই তার প্রভাব টের পাওয়া যাচ্ছে। চলতি সপ্তাহেই কলকাতায় রাতের তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলতে পারে।

শনিবার সরস্বতী পুজোর দিন বৃষ্টি হতে পারে কলকাতা-সহ রাজ্যের প্রায় সব জেলায়। একই সঙ্গে শীত কমতে শুরু করল বলেও পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। আগামী বৃহস্পতিবার থেকে শনিবার সকাল পর্যন্ত রাজ্য জুড়ে বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। তবে হাওয়া অফিসের আবহবিদরা মনে করছেন, শনিবার সারাদিনও বৃষ্টি চলতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে।

মূলত পশ্চিমী ঝঞ্ঝার কারণেই আবহাওয়ার এই বদল বলে জানাচ্ছেন তাঁরা। বৃহস্পতিবার সকাল থেকেই বৃষ্টি শুরু হতে পারে উত্তরবঙ্গের সব জেলায়। ওই দিনই দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  উত্তরবঙ্গের ৮ জেলাতে শিলাবৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতেও। শনিবারের পর বৃষ্টি কমলেও, কনকনে ঠান্ডা ফিরে আসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। ফেব্রুয়ারির মাঝামাঝি তাপমাত্রা কিছুটা নামতে পারে। কিন্তু তা ১২ ডিগ্রিতে নামার আর কোনও সম্ভাবনা নেই বলেই মনে করছে আলিপুর। পশ্চিমের জেলা পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্র এবং শনিবার বৃষ্টি বাড়বে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অর্থাৎ সরস্বতী পুজোতে দক্ষিণবঙ্গে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।