ঘূর্ণাবর্তের জেরে ফের বৃষ্টি, জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

ঘূর্ণাবর্তের জেরে ফের  বৃষ্টি, জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

ফের কলকাতা (Kolkata) ও দক্ষিণবঙ্গে (South Bengal) আবহাওয়ার আপডেট (Weather Update) খারাপ। বুধবার অবধি কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টিতে ভেসেছে মধ্যে একদিনের বৃষ্টি থেকে খানিকটা মুক্তি মিলতে না মিলতেই ফের প্রবল দুর্যোগের (Massive Thunderstorm and rain) আশঙ্কা। বঙ্গোপসাগরে ঘণীভূত নিম্নচাপ (Depression over bay of bengal) আরও গভীর হয়েছে। 

এবার তা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলের দিকে এগোচ্ছে। মৌসম ভবন জানিয়েছে, আজ, শুক্রবার উত্তর-পশ্চিম বঙ্গোপাসাগরে ঘূর্ণাবর্তটি তৈরি হতে পারে। তার পর সেটিও ওড়িশা এবং পশ্চিমবঙ্গের দিকে বয়ে আসবে। তার জেরে সপ্তাহান্তে ফের এক দফা জোরালো বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ভারতের এই দুই উপকূলীয় রাজ্যে। প্রসঙ্গত, চলতি সপ্তাহেই যে গভীর নিম্নচাপটি বঙ্গোপসাগর থেকে ওড়িশায় ঢুকেছিল সেটি বর্তমানে মধ্য ভারতের উপরে নিম্নচাপ রূপে রয়েছে।

তবে আবহবিদদের অনুমান, আজ, শুক্রবারের মধ্যেই তা শক্তি খুইয়ে বিলীন হয়ে যাবে। মৌসম ভবনের পূর্বাভাস, নতুন ঘূর্ণাবর্তটির জেরে গাঙ্গেয় বঙ্গ এবং ওড়িশায় বড় এলাকা জুড়ে বৃষ্টি হবে। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টিও হতে পারে। এ বছর গাঙ্গেয় বঙ্গে উদ্বৃত্ত বর্ষা মিলেছে। মৌসম ভবনের হিসেব অনুযায়ী, ১ জুন থেকে ১৬ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) পর্যন্ত গাঙ্গেয় বঙ্গে ২০ শতাংশ উদ্বৃত্ত বৃষ্টি হয়েছে।

উত্তরবঙ্গ এবং সিকিমে স্বাভাবিকের থেকে চার শতাংশ ঘাটতি বর্ষা হয়েছে। গাঙ্গেয় বঙ্গের বেশির ভাগ জেলাতেই উদ্বৃত্ত বৃষ্টি হয়েছে। বাড়তি বর্ষার নিরিখে সব থেকে এগিয়ে রয়েছে বর্ধমান। সেখানে স্বাভাবিকের থেকে ৩৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। মৌসম ভবনের হিসেব অনুযায়ী, উত্তরবঙ্গে সব থেকে কম ঘাটতি রয়েছে জলপাইগুড়ি জেলায়, মাত্র তিন শতাংশ। দার্জিলিং এবং কোচবিহারে পাঁচ শতাংশ করে ঘাটতি রয়েছে। তবে মালদহ এবং দুই দিনাজপুর জেলায় বর্ষার ঘাটতি অনেকটাই। 

এদিকে শুক্রবারেও কলকাতা সহ দক্ষিণবঙ্গের (Kolkata and South Bengal Weather Update) বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির (Thunderstorm and rain) পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। আর শনিবার থেকে মেঘলা আকাশ এবং প্রবল বজ্র বিদ্যুত্‍ সহ বৃষ্টিতে ভাসতে চলেছে রাজ্য এমনটাই সতর্কবার্তা জারি করেছেন আইএমডি (IMD)।এদিকে আইএমডি জানিয়েছে উত্তরপ্রদেশ (UP) সহ দেশের বিভিন্ন অংশে প্রবল বৃষ্টির দাপট জারি থাকবে। শুক্রবার মধ্যপ্রদেশ (MP), গুজরাত (Gujarat) সমতে বিভিন্ন রাজ্যে প্রবল বৃষ্টি হবে। এদিকে ইতিমধ্যেই রাজধানী দিল্লির (Delhi) পুরনো বৃষ্টির সব রেকর্ড ভেঙে দিয়েছে।