পুজোর আগে রাজ্যে ফের বৃষ্টির পূর্বাভাস

পুজোর আগে রাজ্যে ফের বৃষ্টির পূর্বাভাস

বঙ্গে ফের বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আগামী দুই তিন দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিছুটা বেশি বৃষ্পটিপাত হবে পশ্চিমের জেলাগুলিতে। সঙ্গে দু-এক জায়গায় বজ্রবিদ্যুতের সম্ভাবনাও রয়েছে। ৬ সেপ্টেম্বর পর্যন্ত এমনই রোদ-বৃষ্টির খেলা চলবে।

পরবর্তী দু'দিন অর্থাৎ ৭ এবং ৮ তারিখে বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কমবে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এদিকে, পুজোর আগে এই খামখেয়ালিপনা দুশ্চিন্তা বাড়াচ্ছে। সে ক্ষেত্রে কি বৃষ্টি মাটি করবে পুজোর সমস্ত প্ল্যান? কী জানাচ্ছেন আবহাওয়াবিদরা?  পুজোর অখনও ঢের দেরি ফলে এখনই কোনও পূর্বাভাস দিচ্ছেন না আবহাওয়াবিদরা।

তবে রোদ-বৃষ্টির খেলা চললেও পুজোর আগে ঘূর্ণাবর্তের তেমন কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন তারা। যদিও বেশ কিছুদিন শরতের আকাশ মেঘাচ্ছন্ন থাকবে বলেই অনুমান হাওয়া অফিসের। আলিপুর আবহাওয়া দফতরের আবহাওয়াবিদরা এ বিষয় আশ্বাস দিয়েই বলেছেন, "পুজোতে এখনও এক মাস সময় বাকি। সেক্ষেত্রে এখন থেকে সেই সময় কেমন আবহাওয়া থাকবে তা বলা সম্ভব নয়।

ফলে পুজোর সময় ঘূর্ণাবর্ত তৈরি হবে কিনা তা এখন থেকে কোনওভাবেই বলা সম্ভব নয়।” এদিকে উইকএন্ডের বৃষ্টি কিছুটা হলেও ভেস্তে দিয়েছে পুজো শপিংয়ের পরিকল্পনা। মেগা ইভেন্টের আগে হাতে গোনা উইকএন্ডে তাই চুটিয়ে কেনাকাটা উপভোগ করতে চাইছে শহরবাসী। সে ক্ষেত্রে বৃষ্টি চাইছেন না কেউই। তবে ভ্যাপসা প্যাচপ্যাচে গরম থেকেও মিলছে না রেহাই।  

আগামী তিনদিন কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস থাকলেও গলদঘর্ম অবস্থা থেকে রেহাই মিলবে না। হাওয়া অফিস জানাচ্ছে, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বোচ্চ ৯১ শতাংশ। অনুভূত হবে ৯৫ শতাংশের মতো। ফলে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গেই অস্বস্তি বাড়বে শহরে।  আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে,

বিশেষ করে উত্তরের পাঁচটি জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে। ৬ তারিখের পর থেকে উত্তরবঙ্গে বৃষ্টির দাপট কমবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দু'এক জায়গায় হালকা বৃষ্টি হবে।

আবহাওয়ার খবর