বজ্রবিদ্যুত্‍ সহ ঝেপে বৃষ্টি বঙ্গে, ধেয়ে আসছে ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়াও

বজ্রবিদ্যুত্‍ সহ ঝেপে বৃষ্টি বঙ্গে, ধেয়ে আসছে ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়াও

বুধবার শহরের আকাশ আংশিক মেঘলা। এদিন ফের গুমোট গরম থেকে মুক্তি মিলবে। কারণ আবহাওয়া দফতরে খবর অনুযায়ী, আগামী ২-৩ ঘন্টার মধ্যেই বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টি বাংলায়। ওদিকে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৭ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। আবহাওয়া দফতরে খবর অনুযায়ী, আগামী ২-৩ ঘন্টার মধ্যেই বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টি এবং ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে উত্তর দিনাজপুর, দার্জিলিং, জলপাইগুড়ি এলাকায় বুধবার সকাল সাড়ে ৬ টায় ঘোষণা করেছে হাওয়া অফিস।

ওদিকে আবহাওয়া বিশেষজ্ঞের মতে, পূবালী বায়ু সক্রিয় হওয়ার কারণে আগামী ৩৬ ঘন্টায় তাপমাত্রার বড় পরিবর্তন আসবে। পারদ অনেকটাই নিম্নমুখী হবে। তবে ২৩ এপ্রিল-২৪ এপ্রিল নাগাদ ফের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে বেড়ে যাবে। উল্লেখ্য, গত সপ্তাহে শনিবার ভ্যাপসা গরমথেকে মুক্তি দিয়ে সন্ধে সাড়ে সাতটা থেকে বজ্র বিদ্যুত্‍ সহ বৃষ্টি শুরু হয় কলকাতায়। সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। হাওয়া অফিস সূত্রে খবর ঘন্টায় ৩০ থেকে ৪০ কমি বেগে বয়ে গিয়েছে ঝড়।

কলকাতায় পাশপাশি বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে দুই ২৪ পরগণায়। আর তার প্রভাব সোমবারের আবহাওয়ার উপরেও পড়েছে। এদিন সকালে রোজের তেজ বা হাঁসফাঁস অবস্থা অনেকটাই কম শহর-শহরতলিতে। আবহাওয়া দফতরে খবর অনুযায়ী, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৯ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৪৭ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৭ ডিগ্রি সেলসিয়ার্স।

স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা ২৫.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৫ শতাংশ এবং সর্বনিম্ন ৫১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৫ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৫ শতাংশ এবং সর্বনিম্ন ৫১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.০ ডিগ্রি সেলসিয়ার্স। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৪২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।