এবার থেকে প্রয়োজন নেই রেশন কার্ডের, বিনামূল্যে মিলবে জিনিস

এবার থেকে প্রয়োজন নেই রেশন কার্ডের, বিনামূল্যে মিলবে জিনিস

আজবাংলা মহামারী করোনার কারনে বিশ্বে এসেছে আর্থিক মন্দা। দিনের পর দিন বেকারের হার ক্রমশ বাড়ছে। কারন করোনা ও লকডাউনের কারনে কাজ নেই কোথাও। সারাদিনে একবার মুখে খাবার তুলতে গিয়ে অনেক কষ্টের মধ্যে দিয়ে যেতে হয়েছে সাধারন মানুষকে।

এইসব কারনের জন্য লকডাউন শুরু হওয়ার সাথে সাথেই মোদী সরকার এক উদ্যোগ গ্রহন করেছিল। বলা হয়েছিল, যাদের কাছে রেশন কার্ড নেই তারাও ফ্রিতে রেশন পাবে। দিল্লি-সহ বেশ কিছু রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই নির্দেশ মেনে রেশন দেওয়া হয়েছে।

এই নির্দেশ প্রথমে তিন মাসের জন্য করা হয়েছিল। পড়ে বাড়িয়ে করা হয় নভেম্বর পর্যন্ত। এবার থেকে রেশন তুলতে লাগবে না কোন রেশন কার্ড। এখন সামনেই আসছে পুজো ও নানান উৎসব। সর্বসাধারণের কথা মাথায় রেখেই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) আগামী নভেম্বর ২০২০ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে।

এখনো সারা দেশের মধ্যে চলছে আধার কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার প্রক্রিয়া। লিঙ্ক হয়ে যাওয়ার পর উপভোক্তাদের রেশন দোকানে আর রেশন কার্ড নিয়ে যেতে হবে না। রেশন কার্ডের নম্বর দেখেই দোকানদার উপভোক্তাদের রেশন দিয়ে দেবেন।

মোদী সরকারের তরফে থেকে জানানো হয়েছিল,‘রেশন কার্ড না থাকলেও প্রত্যেক পরিবারকে ৫কেজি চাল বা গম ও ১ কিলো করে ডাল দেওয়া হবে।' এই সুবিধা পাওয়া যাবে নভেম্বর পর্যন্ত। যারা যারা রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করিয়ে নিয়েছেন নভেম্বরের পর, তাঁরা একেবারে কার্ড ছাড়াই রেশন পাবেন।