ভারতীয় ডাক বিভাগের জন্য চলছে পাঁচ হাজারেরও বেশি কর্মী নিয়োগ, জানুন বিস্তারিত

ভারতীয় ডাক বিভাগের জন্য চলছে পাঁচ হাজারেরও বেশি কর্মী নিয়োগ, জানুন বিস্তারিত

আজবাংলা  ভারতীয় ডাক বিভাগ (ইন্ডিয়া পোস্ট) থেকে এবার কর্মী নিয়োগের জন্য তাঁদের বিজ্ঞপ্তি প্রকাশ করল। খুব শিগগিরি পাঁচ হাজারেরও বেশি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। ইচ্ছুক প্রার্থীরা খুব সহজেই অনলাইনের দ্বারা আবেদন করতে পারে৷ এই আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ১ সেপ্টেম্বর থেকে। এর এটি চলবে একেবারে ৩০ সেপ্টেম্বর অবধি। আসুন দেখে নেওয়া যাক পুরো বিষয়টি।

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতাঃ প্রার্থীদের ন্যূনতম মাধ্যমিক পাশ হতে হবে। প্রার্থীদের যে কোনও স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাশ করতে হবে। যাঁরা প্রথম প্রচেষ্টাতেই মাধ্যমিক পাশ করেছেন, তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে৷ বেসিক কম্পিউটার ট্রেনিং- ডিজিএস-এর প্রতিটি বিভাগের জন্য ৬০ দিনের কম্পিউটারের বিসিক ট্রেনিং কোর্স সার্টিফিকেট থাকা আবশ্যক৷

বয়স হতে হবে ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে। কেন্দ্রীয় সরকার/ রাজ্য সরকার/ বিশ্ববিদ্যালয়/ বোর্ড/ প্রাইভেট ইনস্টিটিউশন থেকে কম্পিউটারের বেসিক কোর্স করতে হবে৷মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা স্নাতক স্তরে বিষয় হিসাবে কোনও প্রার্থী কম্পিউটার নিয়ে থাকলে, বেসিক কোর্সের সার্টিফিকেট লাগবে না৷পরীক্ষায় বসার জন্য আবেদনকারীর  সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা বয়সের ক্ষেত্রে অতিরিক্ত ছাড় পাবেন। 

পদের বিবরণ-  ব্রাঞ্চ পোস্ট মাস্টার (বিপিএম), অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টার (এবিপিএম), ডাক সেবক পদগুলিতেও নিয়োগ করা হবে।

মোট শূন্যপদ রয়েছে ৫,২২২টি। এর মধ্যে ওড়িশা সার্কেল: সাইকেল III, শূন্যপদ ২০৬০টি। আর বাকি তামিলনাড়ু সার্কেল সাইকেল:  III, ৩১৬২টি শূন্যপদ। আবেদন করতে হবে indiapost.gov.in. এই ওয়াবসাইটে৷