রিলায়েন্স জিও ১ টাকার রিচার্জ প্ল্যান নিয়ে হাজির, কী সুবিধা পাবেন? জানুন

রিলায়েন্স জিও ১ টাকার রিচার্জ প্ল্যান নিয়ে হাজির, কী সুবিধা পাবেন? জানুন

ভারতে সম্ভবত প্রথম। মাত্র 1টাকার প্রিপেড প্ল্যান নিয়ে এল Reliance Jio। সংস্থার তরফে সরাসরি এবিষয়ে কিছু না জানানো হলেও Jio অ্যাপে রিচার্জ প্ল্যানটি রয়েছে। তবে এই প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত Jio Website-এ এই প্ল্যানটি দেখা যায়নি।  নতুন এই প্ল্যানটির বৈধতা 30দিন। যাঁরা মূলত খুব সামান্য কাজের জন্য ডেটা ব্যবহার করতে চাইছেন তাঁদের জন্য এই প্ল্যানটি বেস্ট।

প্রযুক্তি বিশেষজ্ঞদের অনেকে জানিয়েছেন, যাঁরা হয়তো কিছুক্ষণ কোনও মিউজ়িক স্ট্রিমিং অ্যাপে গান শুনতে চাইছেন অথবা খাবার অর্ডার করতে চাইছেন অথচ তাঁদের ফোনে ডেটা নেই, তাঁরা এই প্ল্যানের সবথেকে বেশি সুবিধা লাভ করতে পারবেন। এর পাশাপাশি 119 টাকার প্ল্যানটিও পরিবর্তন করেছে Jio।

1টাকার প্ল্যানে কী কী সুবিধা পাওয়া যাবে? Jio-র 1 টাকার প্ল্যানটির বৈধতা 30 দিন। এই প্ল্যানটির মাধ্যমে 100 MB ডেটা পাবেন ব্যবহারকারীরা। ওই ডেটা শেষ হয়ে যাওয়ার পর ব্যবহারকারীরা 64Kbps স্পিডে নেট ব্যবহার করতে পারবেন।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমেও এবিষয়ে সংবাদ প্রকাশ করে জানিয়েছে, Jio ওয়েবসাইট থেকে 1টাকার প্ল্যানের রিচার্জ করা সম্ভব হচ্ছে না। এই রিচার্জ প্ল্যান চালু করার ফলে গ্রাহকরা 15 টাকার প্ল্যানের তুলনায় বেশি সুবিধা পাবেন। কারণ Jio-র 1GB ডেটা প্ল্যানের দাম 15টাকা। কিন্তু কেউ যদি 1টাকার প্ল্যান 10 বার রিচার্জ করেন তাহলে তিনি প্রায় 1GB ডেটা পাবেন। এবং খরচ হবে মাত্র 10টাকা। সুতরাং কম দামে সম পরিমাণ ডেটা পাওয়া যাবে।

বর্তমান সময়ে 1টাকা বা কাছাকাছি দামের ডেটা প্ল্যান এখনও অন্য কোনও সংস্থা আনেনি। অন্য কোনও সংস্থা এই ধরনের কোনও প্ল্যান বাজারে আনছে কিনা সেবিষয়েও কিছু জায়নি। তবে যাঁরা খুব কম কাজের জন্য ডেটা প্ল্যান ব্যবহার করতে চাইছেন তাঁদের জন্য এই প্ল্যানটি বেস্ট। এদিকে BSNL এর তরফে 299 টাকার একটি প্ল্যান আনা হয়েছে।

ওই প্ল্যানটির বৈধতা রয়েছে 150 দিন। শুধু যে 150 দিনের ভ্যালিডিটি রয়েছে এমনটা নয়, 299 টাকা দিয়ে রিচার্জ করলে ডেটা ও কলিংয়ের সুবিধাও পাবেন BSNL ব্যবহারকারীরা। তবে কম টাকার রিচার্জে বেশি দিন বৈধতা পাওয়ার জন্য ওই প্ল্যানটি বেস্ট। তবে BSNL ছাড়া অন্য কোনও বেসরকারি সংস্থা কম টাকায় লম্বা বৈধতার কোনও প্ল্যান বাজারে আনেনি।