জামাকাপড়ে চা-কফির দাগ লেগেছে ? তুলে ফেলুন এই উপায়ে 

জামাকাপড়ে চা-কফির দাগ লেগেছে ? তুলে ফেলুন এই উপায়ে 

চা-কফি খেতে খেতে অনেক সময় জামাকাপড়ে পরে বিশ্রী দাগ হয়ে যায়। এই দাগের ফলে  জামাকাপড়  যেমন দেখতে যেমন খারাপ লাগে, তেমন আবার এই দাগও সহজে উঠতে চায় না। তাই জেনে নিন জামায় চা-কফির দাগ লাগলে কীভাবে তা তুলবেন ? 

জামা-কাপড়ে লাগা চা, কফির দাগ তুলতে সাহায্য করে বেকিং সোডা। আধ বালতি জল ভালো করে ফুটিয়ে নিন। দাগ লাগা পোশাক ওই জলে ৫-১০ মিনিট চুবিয়ে রাখুন।এক চামচ বেকিং সোডা দাগের জায়গায় দিয়ে ঘষুন।  এ বার কিছু ক্ষণ রেখে দিন। এর পর জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ উঠে গিয়েছে।

জামা-কাপড়ে লাগা চা, কফির দাগ তুলতে দিম খুব কার্যকর। এক্ষেত্রে  ডিম অর্ধেক সিদ্ধ করে তার সাদা অংশ দাগের জায়গায় লাগিয়ে আলতো করে ঘষতে থাকুন। তারপর দু-তিন মিনিট রেখে জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।

গরম জলও  জামা কাপড়ে লাগা চা, কফির দাগ তুলতে সাহায্য করে। সেক্ষেত্রে দাগের ওপর গরম জল ঢালুন। এবার সেই জায়গাটা ভাল করে ঘষুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে দাগ উঠে যাবে।  

টুথপেস্ট  জামাকাপড়ে ভুলবশত লেগে যাওয়া চা কিংবা কফির দাগ দূর করতে খুব কার্যকর। কাপড়ের যে জায়গায় চা-কফির দাগ লেগেছে, সেখানে প্রায় ১৫ মিনিট টুথপেস্ট লাগিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন ,  দেখবেন দাগ উঠে গেছে!