এক ফুঁ তেই করোনার রিপোর্ট পাবেন, ভারতে আসছে বিশেষ কিট

এক ফুঁ তেই করোনার রিপোর্ট পাবেন, ভারতে আসছে বিশেষ কিট

আজবাংলা  করোনার টীকারও ওপর পরীক্ষা এখনো চলছে। বলা হয়েছে এই বছরের শেষের দিকে অথবা নতুন বছরের গোড়াতে মিলতে পারে করোনার টীকা বা ভাক্সিন। এখনো অবধি দিনের পর দিন বেড়েই চলছে সংক্রমণ। এই কারনে দরকার রেপিড টেস্ট।

তবে এই টেস্ট করে রিপোর্ট হাতে আসতে আসতে অনেকটাই সময় লেগে যায়। প্রায় ৩ থেকে ৫ দিন। কারন, প্রথমে লালা রস সংগ্রহ। তারপর সেই লালা রস যাবে পরীক্ষাগারে। হবে করোনা টেস্ট। তারপর যথারীতি সেই টেস্ট এর রিপোর্ট হাতে আসতে সময় লেগে যায়।

এই মুহূর্তে দাঁড়িয়ে রেপিড টেস্ট সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। মহামারীর সময়ে এতটা সময় নষ্ট হওয়া ঠিক নয়। এমনটাই মনে করছেন গবেষক মহল। সেইকারনে, ভারত ও ইসরাইলের বৈজ্ঞানিকরা যুগ্মভাবে একটি টেস্ট কিট-এর ওপর পরীক্ষা করছেন। এই টেস্ট কিটের নাম দেওয়া হয়েছে ওপেন স্কাই।

এই টেস্টের দ্বারা এক মিনিটের মধ্যেই করোনার পরীক্ষা করা যাবে। এই প্রসঙ্গে, ইজরায়েলে ভারতীয় দূতাবাসের প্রধান রণ মলকো জানিয়েছেন, ভারতে এই টেস্টিং কিট-এর উৎপাদন শুরু হলে সবথেকে ভালো হবে। তবে, এখনো অবধি এই প্রজেক্ট পরীক্ষার স্তরেই রয়েছে।

এই সময় বহু মানুষকে একসঙ্গে চিকিৎসা দেওয়ার ক্ষেত্রে এই টেস্ট কিট সবথেকে কার্যকরী হতে চলেছে।আর সব থেকে বড় কথা, এই  টেস্ট কিট বেশি দামের হবে না। ভারতে আগামী তিন সপ্তাহের মধ্যে এই কিট উৎপাদন নিয়ে ভারত চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।

বিজ্ঞানীরা বলছেন, এই ধরনের টেস্ট কিট ভবিষ্যতে করোনা টেস্টে সবথেকে বেশি সাহায্য করবে। কারণ, হাতে সময় খুবই কম। দিনের পর দিন বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। আশা করা যায়, এই বিশেষ কীট হাতে এলে অনেকটাই সুরাহা হবে আগামী দিনের করোনার সঙ্গে লড়াই করতে।