ইউপিআই নিয়ে বড় ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক

ইউপিআই নিয়ে বড় ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক

  ইউপিআই নিয়ে বড় ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক। দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের পক্ষ থেকে শুক্রবার দু'টি বিভাগে UPI ব্যবহার করে অর্থপ্রদানের সীমা বৃদ্ধি করা হয়েছে। জানা গিয়েছে, হাসপাতালের মতো স্বাস্থ্য পরিষেবার বিভাগ এবং শিক্ষা ক্ষেত্রে স্কুল বা কলেজে 5 লক্ষ টাকা পর্যন্ত UPI-এর মাধ্যমে লেনদেন করা যাবে। এতদিন পর্যন্ত এই দু'টি বিভাগে একটি ইউপিআই লেনদেনে এক লক্ষ টাকা পর্যন্ত প্রদান করা যেত।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রেকারিং পেমেন্টের জন্যও ই- ম্যান্ডেটের নতুন সীমা ঘোষণা করেছেন। এদিন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, "এটি গ্রাহকদের শিক্ষা এবং স্বাস্থ্য পরিষেবার উদ্দেশ্য উচ্চ পরিমাণের UPI পেমেন্ট করতে সাহায্য করবে।" একটি সংবাদ সংস্থা সূত্রে খবর, ই- ম্যান্ডেটের সিদ্ধান্তের অংশ হিসাবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ, বীমা, এবং ক্রেডিট কার্ড পরিশোধের জন্য অতিরিক্ত যাচাইয়ের সীমা বাড়িয়ে এক লক্ষ টাকা করার প্রস্তাব দিয়েছে।

এতদিন পর্যন্ত 15000 টাকার বেশি পেমেন্টের ক্ষেত্রে এই যাচাইয়ের প্রয়োজন হত।  এ বিষয়ে RBI-এর গভর্নর বলেছেন, "রেকারিং অর্থ প্রদানের জন্য ই-ম্যান্ডেট গ্রাহকদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। এই কাঠামোর অধীনে 15000 টাকার বেশি রেকারিং লেনদেনের জন্য বর্তমানে অ্যাডিশনাল ফ্যাক্টর অফ অথেনটিকেশন প্রয়োজন। মিউচুয়াল ফান্ড সাবস্ক্রিপশনের রেকারিং পেমেন্ট, ইন্সুরেন্স প্রিমিয়াম সাবস্ক্রিপশন, এবং ক্রেডিট কার্ডের পেমেন্টের জন্য এখন এই সীমা প্রতি লেনদেনে এক লক্ষ টাকা পর্যন্ত বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

এই ব্যবস্থা ই-ম্যান্ডেটের ব্যবহারকে আরও গতি প্রদান করবে।" অন্যদিকে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ফিনটেক ইকোসিস্টেমের উন্নয়ন সম্পর্কে আরও ভালোভাবে বুঝতে এবং সেক্টরকে সমর্থনের জন্য একটি 'ফিনটেক রিপোজিটরি' স্থাপনের ঘোষণা করেছে। এ বিষয়ে শক্তিকান্ত দাস বলেছেন, "এটি 2024 সালের এপ্রিল অথবা তার আগে রিজার্ভ ব্যাঙ্ক ইনোভেশন হাবের মাধ্যমে চালু করা হবে।

ফিনটেকগুলিকে এই রিপোজিটরিতে প্রাসঙ্গিক তথ্য সরবরাহে উৎসাহ দেওয়া হবে।" দেশে ব্যাঙ্ক এবং NBFC-গুলি বর্তমানে ফিনটেকগুলির সঙ্গে পার্টনারশিপ করছে। শক্তিকান্ত দাস আরও জানিয়েছেন, কেন্দ্রীয় ব্যাঙ্ক ভারতে আর্থিক খাতে একটি ক্লাউডের সুবিধা তৈরির জন্য কাজ করছে। ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক সংস্থাগুলি ক্রমবর্ধমান তথ্যের পরিমাণ বজায় রাখছে। এই ধরনের সুবিধা তথ্যের নিরাপত্তা, অখণ্ডতা এবং গোপনীয়তা বৃদ্ধি করবে।

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা