ফের শীতের ছন্দপতন! জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

ফের  শীতের ছন্দপতন! জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

গত সপ্তাহ থেকে টানা পারদ পতনের পর এদিন একলাফে ২ ডিগ্রি বেড়ে গেল তাপমাত্রা। ফলে কিছুটা হলেও ছন্দপতন ঘটল। যদিও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই কমে হওয়ায় সকাল থেকেই দিব্যি শীতের আমেজ বজায় রয়েছে। সারা বছরের মতো নিম্নচাপের ভ্রূকুটি বাধ সেধেছিল শীতের মুখেও। ঝড়-বৃষ্টির পাট চুকতেই নামতে শুরু করে তাপমাত্রার পারদ।

হাড় কাঁপানো শীতে ডিসেম্বরের চেনা ছন্দেই ফিরেছে কলকাতা। সকাল থেকে রাত, শীতে জবুথবু হয়ে কেটেছে বেশ কয়েকদিন। তবে বুধবার তিলোত্তমায় তাপমাত্রা আবার বাড়ল। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী এদিন প্রায় ২ ডিগ্রি চড়েছে শহরের পারদ। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা হয়েছে ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ২২.৫ ডিগ্রি।

স্বাভাবিকের চেয়ে তা প্রায় ৪ ডিগ্রি কম। শুধু তাই নয়, আগামী কয়েকদিন কলকাতায় তাপমাত্রার পারদ ঊর্ধবমুখীই থাকবে, জানিয়েছে হাওয়া অফিস। যার ফলে বড়দিনে শীতের চেনা কাঁপুনি নাও থাকতে পারে। এদিকে প্রবল ঠান্ডায় জমে যাচ্ছে উত্তর ও পশ্চিম ভারত। দিল্লি উত্তরাখন্ড রাজস্থানে শৈত্য প্রবাহ চলছে। সেই কারণেই বাংলাতেও ঠান্ডার দাপট বেশি ছিল বলে জানা গেছে। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্জলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, 'আগামী দু'দিন ঠান্ডা উপভোগ করতে করতে পারলেও রাজ্যে উত্তর-পশ্চিম দিক থেকে প্রবেশ করা পশ্চিমী ঝঞ্ঝায় শীত বাধাপ্রাপ্ত হবে। এর জেরে বাড়বে কলকাতা তথা রাজ্যের সমস্ত জেলার তাপমাত্রা।' সেক্ষেত্রে নতুন বছরের শুরুতেও কি আদৌ জাঁকিয়ে শীত অনুভব করতে পারবে রাজ্যবাসী? এখনই নেতিবাচক ভাবতে নারাজ আবহাওয়াবিদরা। তাদের কথায় পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলে ফের উত্তুরে হওয়া বিনা বাধায় ঢুকবে রাজ্যে। তখন আবার পারদ পতন জারি থাকবে।

 উল্লেখ্য, চলতি মরশুমে অনেক বিলম্বে রাজ্যে ঠান্ডা পড়েছে। যা কার্যত সমস্ত অভিযোগ মিটিয়ে 'দিয়েছিল রাজ্যবাসীর। কিন্তু, হঠাৎ ছন্দপতনে কিছুটা হলেও ফেস্টিভ সিজনে মন খারাপ। যদিও নতুন বছরে ফের জাঁকিয়ে শীত পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদদের একাংশ। তাঁদের কথায়, উত্তুরে হাওয়ার উপর ভর করে ফের রাজ্যে পড়বে শীত।

এদিকে আবহাওয়া বদলের সঙ্গে সঙ্গে জ্বর-সর্দি-কাশিতে ভুগছেন অনেকেই। করোনা পরিস্থিতিতে যা চিন্তা বাড়াচ্ছে। তবে এই নিয়ে বিশেষ মাথা ঘামাতে নারাজ শীতপ্রেমীরা। বড়দিন, বর্ষবরণের মরশুমে তাঁরা মজে লেপ, কম্বল আর ধোঁয়া ওঠা কফিতে। বুধবার শীতের আমেজ থাকবে কলকাতা জুড়ে। সকালের দিকে শহরের আকাশ থাকবে কুয়াশায় ঢাকা।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দৃশ্যমানতা বাড়বে। পশ্চিমের জেলাগুলিতে শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। পুরুলিয়া, পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব-পশ্চিম বর্ধমানের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমতে পারে। তবে ৪৮ ঘণ্টা পর এই জেলাগুলিতেও বাড়বে তাপমাত্রার পারদ।