আইপিএলে ঋষভের লক্ষ্য গুরু মারা বিদ্যায় ধোনি বধ

আইপিএলে ঋষভের লক্ষ্য গুরু মারা বিদ্যায় ধোনি বধ

যাঁকে গুরু বলে মেনেছেন, তিনিই এবার শত্রুপক্ষে। এবারের আইপিএলে ঋষভ পন্থের সঙ্গে মহেন্দ্র সিংহ ধোনির সম্পর্কটা ঠিক এই জায়গায়। আইপিএলের মঞ্চে মহেন্দ্র সিংহ ধোনির বিরুদ্ধে আগেও খেলেছেন। তবে এ বার পরিস্থিতি একেবারে আলাদা। গুরু ধোনির বিরুদ্ধে ঋষভ শুধু খেলবেন না, তাঁকে ধোনিদের হারানোর রণনীতিও ঠিক করতে হবে। তাই আগামী ১০ এপ্রিল চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে মাঠে নামার জন্য মুখিয়ে রয়েছেন দিল্লি ক্যাপিটালসের তরুণ অধিনায়ক ঋষভ পন্থ।

মঙ্গলবার দলের টুইটারের তরফ থেকে একটি ভিডিয়ো বার্তা দেওয়া হয়েছে। সেখানে সিএসকের বিরুদ্ধে নামার আগে অধিনায়ক পন্থ বলছেন, 'আমি ব্যাপারটা নিয়ে খুবই উত্তেজিত। একে তো অধিনায়ক হিসেবে আমার প্রথম ম্যাচ হতে চলেছে, তার ওপর সেটা আবার মাহি ভাইয়ের বিরুদ্ধে খেলতে হবে। গত কয়েক বছর ওর কাছ থেকে অনেক কিছু শিখেছি। তাছাড়া দেশের হয়ে সব ধরনের ক্রিকেট খেলার জন্য কিছু অভিজ্ঞতা আমিও সঞ্চয় করেছি।

সব মিলিয়ে সেদিন মাঠে নেমে চেন্নাইকে হারাতে চাই।' গত দুই মরসুমে দিল্লি ক্যাপিটালস নক আউট পর্বে গিয়েছে। তবে ঋষভ এত কমে সন্তুষ্ট নন। তাঁর লক্ষ্য ইতিমধ্যেই সতীর্থদের জানিয়ে দিয়েছেন। বলছেন, 'আমরা একটা পরিবারের মতো। আর পরিবারের কর্তা হিসেবে আমার কাজ সবার সঙ্গে সমান ভাবে যোগাযোগ রাখা। এখানে একজোট হওয়ার পর সবকিছু ঠিকঠাক চলছে। এখন শুধু মাঠে নেমে নিজেদের মেলে ধরতে হবে।

কারণ এ বার ট্রফি আমাদের নামে করতে চাই।'   গুরু' ধোনির মতো পন্থও ছয় মারতে একেবারে ওস্তাদ। কিন্তু কীভাবে এই গুণ রপ্ত করলেন? ঋষভ বলছেন, 'রোজ নেটে ঢোকার আগে নিজের ব্যাটিং নিয়ে ভাবনাচিন্তা করি। সামনে প্রশিক্ষক থাকলে নিজের ভুলভ্রান্তি জানার চেষ্টা করি। এ ভাবেই ছোট থেকে ব্যাট করে এসেছি। আর ছয় মারা তো ছোট থেকেই পছন্দ করি।

তবে সবচেয়ে বড় কথা হল এখন ছক্কা মারার জন্যই আমার পরিচিত বেড়েছে। ঈশ্বরের আশীর্বাদে এই ছন্দ ধরে রাখতে চাই।' তবে শুধু দুরন্ত দল নয়, রিকি পন্টিংয়ের মতো প্রশিক্ষক পেয়েও আপ্লুত পন্থ। কারণ তাঁর খারাপ সময়ে এই অজি তারকা যে সাহায্য করেছিলেন। পন্থ বলছেন, 'আমাদের সঙ্গে পন্টিংয়ের মতো মানুষ রয়েছে। এর চেয়ে বেশি আর কী চাই। ওঁর অভিজ্ঞতা দলকে এগিয়ে নিতে যেতে সাহায্য করবে।'