বাড়িতেই বানিয়ে ফেলুন স্পঞ্জি রসগোল্লা

বাড়িতেই বানিয়ে ফেলুন স্পঞ্জি রসগোল্লা

আজবাংলা  বাঙ্গালীর মানেই মিষ্টি প্রিয়। আর বাঙ্গালীর প্রিয় মিষ্টি মানেই হল রসগোল্লা। এখন লকডাউনের বাজারে ঘরে বসেই বানিয়ে ফেলুন রসগোল্লা। আসুন দেখে নিন কীভাবে ঘরে বসেই রসগোল্লা প্রস্তুত করবেন।

উপকরণ- ১} দুধ লাগবে ১ লিটার। ২} জল ২ কাপ মত। ৩} খাবার সোডা-১/৪ চা চামচ। ৪} ভিনিগার- ৪ টেবিল চামচ। ৫} এলাচ গুঁড়া- ১/৪ চা চামচ। ৬} চিনি- ১ কাপ। ৭} ময়দা বা সুজি- ১ চা চামচ। ৮} গোলাপজল বা কেওড়ার জল- ১ চা চামচ

তৈরির পদ্ধতি

১} প্রথমে দুধ দিয়ে ফুটিয়ে নিতে হবে। দুধ ফুটে উঠা মাত্রই ভিনিগার দিয়ে দুধ নামিয়ে নিতে হবে। ২} দুধ থেকে ছানা আলাদা হয়ে গেলে তারপর কাপড় বা ছাকনিতে ঢেলে জল ঝড়িয়ে নিতে হবে। ৩} এরপর ঠাণ্ডা হওয়ার জন্য হাওয়ার মধ্যে ৪/৫ ঘন্টা ছড়িয়ে রাখতে হবে।

৪} এরপর চিনির সাথে জল মিশিয়ে সিরা তৈরি করতে হবে। সিরা ফুটে উঠলে আঁচ কমিয়ে রাখুন। ৫} এবার ছানার সাথে সুজি, এলাচ গুঁড়া, খাবার সোডা, ১ চা চামচ চিনি মিশিয়ে হাত দিয়ে মেখে নিতে হবে। এরপর ছানা ভাগ করে গোল গোল করে মিষ্টি তৈরি করতে হবে।

৬} সব ছানার বল গুলি সিরার মধ্যে দিয়ে ২০-২৫ মিনিট ধরে আঁচ বাড়িয়ে রাখতে হবে। ৭} রসগোল্লা সিরার উপর ভেসে উঠলে বড় চামচ দিয়ে ডুবিয়ে ঢেকে রাখুন। ৮} রসগোল্লা হয়েছে কিনা তা বোঝার জন্য একটি বাটিতে জল নিয়ে তাতে একটি রসগোল্লা ছাড়ুন।

৯} জলের মধ্যে রসগোল্লা ডুবে গেলে ও আকার ঠিক থাকলে রসগোল্লা চুলা থেকে নামিয়ে নিবেন। ১০} এরপর একটি বড় বাটিতে সিরা সহ রসগোল্লা নিয়ে ও গোলাপজল মিশিয়ে ৭-৮ ঘণ্টা সিরার মধ্যে ভিজিয়ে রাখুন।