ভারতে এসে বিয়ে করলেন রুশ তরুণ ও ইউক্রেনীয় তরুণী

ভারতে এসে বিয়ে করলেন রুশ তরুণ ও ইউক্রেনীয় তরুণী

মহম্মদ দারউশ এক বার ভালবাসা আর যুদ্ধ নিয়ে লিখেছিলেন, ‘আমাদের বিরহ যুদ্ধেরই মতো, এক বার দেখা হলে চুকেবুকে যাবে।’ সেই কথাই যেন আরও এক বার মনে করিয়ে দিলেন রাশিয়ার এক তরুণ এবং ইউক্রেনের এক তরুণী। দুই দেশের প্রবল যুদ্ধে শরিক হতে রাজি নন তাঁরা। বরং তাঁদের বিশ্বাস ভালবাসায়, আর সেই ভালবাসাকেই পরিণতি দিতে বিবাহবন্ধনে আবদ্ধ হলেন তাঁরা।

বিয়ে সারলেন হিমাচল প্রদেশে।  পাত্রের নাম সের্গেই নভিকভ, আদতে রাশিয়ান হলেও বর্তমানে থাকেন ইজরায়েলে। আর পাত্রী ইউক্রেনের ইলোনা ব্রাকোমা। বেশ কয়েক বছর ধরেই তাঁদের মধ্যে সম্পর্ক গড়ে উঠেছে। দু’দেশের যুদ্ধও চিড় ধরাতে পারেনি তাঁদের সম্পর্কে।

সম্প্রতি তাঁরা সিদ্ধান্ত নেন, ভারতে এসে আবদ্ধ হবেন পরিণয়-বন্ধনে। আর সেই পরিকল্পনা অনুযায়ীই বৃহস্পতিবার বিবাহবন্ধনে আবদ্ধ হলেন যুগল।  হিমাচল প্রদেশের ধর্মশালাতে বসেছিল বিয়ের আসর। স্থানীয় রীতিনীতি মেনেই বিয়ে সারলেন দু’জন।

ধর্মশালার এক আশ্রমের পুরোহিতই এক করেন চার হাত। বর-কনে দু’জনেরই পরনে ছিল ভারতীয় পোশাক। বিনোদ শর্মা নামক এক ব্যক্তি এগিয়ে আসেন কন্যাদান করতে। স্থানীয় বাসিন্দারাই দুই দলে ভাগাভাগি করে পাত্রপক্ষ ও কন্যাপক্ষ হয়েছিলেন বিয়েতে।