বিজেপিতে যোগ দিচ্ছেন কলকাতার দাপুটে ছাত্রনেতা সজল ঘোষ

বিজেপিতে যোগ দিচ্ছেন কলকাতার দাপুটে ছাত্রনেতা সজল ঘোষ

বিজেপি নেতা শুভেন্দু অধিকারী, মুকুল রায়ের হাত ধরে আজই বিজেপিতে যোগ দিচ্ছেন কলকাতার দাপুটে ছাত্র নেতা সজল ঘোষ। উত্তর কলকাতার ছাত্র-যুবদের মধ্যে জনপ্রিয় এই নেতার বিজেপিতে যোগদান ঘিরে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত বিজেপির নেতা-কর্মীরা। কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়, রাজীব ব্যানার্জি, সাংসদ অর্জুন সিং, শীলভদ্র দত্ত, শিবাজী সিংহ রায়, শঙ্কুদেব পাণ্ডার মত বঙ্গ বিজেপির শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে হতে চলেছে এই মেগা যোগদান পর্ব।

সজলের সঙ্গে আজ উত্তর কলকাতার ১০০০ জন তৃণমূল কর্মীও যোগ দিচ্ছেন বিজেপিতে। বিজেপিতে যোগদান প্রসঙ্গে সজলের বক্তব্য, রাজনীতিতে থেকে সম্মান ছাড়া আর কিছু চাইনি আর সম্মানের সঙ্গে রাজনীতি করব বলেই এবার বিজেপিতে যাচ্ছি। সজল ঘোষের বাবা প্রদীপ ঘোষ ছিলেন কলকাতার দাপুটে কংগ্রেস নেতা।

বাবার হাত ধরেই প্রথমে কংগ্রেসের ছাত্র সংগঠনের রাজনীতির সঙ্গে সজলের হাতেখড়ি। উত্তর কলকাতায় সিটি কলেজে পড়াশোনা করার সময়ই ছাত্র রাজনীতিতে যোগ দেন সজল। তার পর ছাত্র পরিষদের জেলা সভাপতি হন। পরবর্তীকালে বাবার সঙ্গেই তিনি কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেন। কলকাতা পুরসভার ৩৬ নম্বর ওয়ার্ডে উপনির্বাচনে কাউন্সিলর পদে লড়েছিলেন।

দলের সঙ্গে দূরত্ব তৈরি হওয়ায়, আবার কংগ্রেসে ফিরে গিয়েছিলেন বাবার সঙ্গে। তার পর ফের ২০১২ সালে তৃণমূলে ফিরে আসেন সজল। যদিও প্রদীপ ঘোষ তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন। কিন্তু শারীরিক কারণে রাজনীতিতে খুব একটা সক্রিয় ছিলেন না। ভোটের ঠিক আগে সজল যোগ দিলে উত্তর কলকাতার একাংশে বিজেপির জমি কিছুটা শক্ত হবে বলে মনে করছেন নেতৃত্ব।

সজলের কথায়, “আমার টিকিট কনফার্ম হবে কি না জানি না, তবে লোকঠকানো, মিথ্যাচার থেকে রেহাই দিতে বাংলার মানুষের পাশে থাকতে চাই।  আমহার্স্ট স্ট্রিট থানার সামনে হৃষীকেশ পার্ক থেকে সন্তোষ মিত্র স্কোয়ার পর্যন্ত বিশাল মিছিলের আয়োজনে রয়েছেন সজল। আসতে পারেন তৃণমূল থেকে ছেড়ে যাওয়া শুভেন্দু অধিকারী, রাজীব বন্দ্যোপাধ্যায়-সহ বিজেপি নেতারা। ওই মিছিলেই বিজেপির পতাকা হাতে নিতে পারেন সজল।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, উত্তর কলকাতার ছাত্র-যুবদের মধ্যে আজও যথেষ্ট প্রভাব রয়েছে সজলের। আর সেই প্রভাবকেই এবার একুশের আসন্ন বিধানসভা নির্বাচনে উত্তর কলকাতার বিভিন্ন আসনে ভোটবাক্সে পেতে মরিয়া বিজেপির শীর্ষ নেতৃত্ব।