শরীর সুস্থ রাখতে সজনে ডাঁটা

শরীর সুস্থ রাখতে সজনে ডাঁটা

সজনে ডাঁটা অনেকেরই বেশ পছন্দের একটি সবজি। সজনে ডাঁটা কেবল খেতেই যে সুস্বাদু তা নয় বরং এটি স্বাস্থ্য সুরক্ষার কাজেও বেশ প্রয়োজনীয়। সজনে ডাঁটাকে খনিজ পদার্থের শক্তিঘরও বলা হয়। ১০০ গ্রাম সজনে ডাঁটায় যে যে উপকারিতা পাওয়া যায় তা হল প্রোটিন ২.৫ গ্রাম, কার্বোহাইড্রেট ৩.৭ গ্রাম, ক্যালরি ২৬, ভিটামিন বি ৪২৩ মি. গ্রাম, ভিটামিন সি ১২০ মি. গ্রাম, ক্যালসিয়াম ৩০ মি. গ্রাম, ম্যাগনেসিয়াম ২৪ মি. গ্রাম, ফসফরাস ২৫৯ মি. গ্রাম, পটাসিয়াম ১১৬ মি. গ্রাম. আয়রন ৫.৩ মি. গ্রাম এবং সালফার ৩৭ মি. গ্রাম।

বদহজম রোধ করে :  সজনে ডাঁটা হজম সমস্যা সমাধানে ব্যাপক ভাবে কার্যকরী। পেটের সমস্যার সৃষ্টি হলে সজনে ডাঁটার ঝোল সেক্ষেত্রে খুবই কার্যকরী। যাদের পেটের সমস্যা আছে তাদের নিয়মিত সজনে ডাঁটার ঝোল খাওয়া উচিত। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে : মানুষের শরীরে চিনির সঠিক মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিসের বিরুদ্ধে লড়তে সাহায্য করে সজনে ডাঁটা। তাই ডায়াবেটিস রোগীদের জন্য সজনে ডাঁটা খুবই উপকারী সবজি। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে : সজনে ডাঁটায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা এন্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। ঠাণ্ডা জর এবং কাশি দূর করতে সজনে ডাঁটার তরকারি, ডাল বা সুপ করে খাওয়া উচিত। 

হাড় শক্ত করে : সজনে ডাঁটায় প্রচুর পরিমাণে আয়রণ, ক্যালসিয়াম এবং ভিটামিন থাকে। তাই এটি সুস্থ এবং শক্তিশালী হাড় তৈরিতে সজনে ডাঁটার কোন জুড়ি নেই।

কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে : শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে তা ঠিক রাখতে সজনে ডাঁটা খুবই উপকারী। 

মুখের রুচি বৃদ্ধিতে : শরীর খারাপ থাকলে বা জ্বর হলে মুখের রুচি থাকে না। সেক্ষেত্রে মুখের রুচি বৃদ্ধিতে সজনে ডাঁটা খুবই উপকারী। 

দাঁতের সমস্যায় : দাঁতের সমস্যা ঠিক করতে অর্থাৎ দাঁতের রক্ত পড়া ও মাড়িতে ব্যাথা কমাতে সাহায্য করে সজনে ডাঁটা।