ত্বকের যত্নে অপরিহার্য চন্দন , নিয়মিত লাগান এই ফেসপ্যাকগুলি

ত্বকের যত্নে অপরিহার্য চন্দন , নিয়মিত লাগান এই ফেসপ্যাকগুলি

রূপচর্চায় চন্দনের ব্যবহার হয়ে আসছে  বহু যুগ আগে থেকেই। চন্দনে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। যার ফলে অনেক রকম ইনফেকশনের হাত থেকেই রক্ষা পায় মুখ।বলিরেখা থেকে ট্যান এই সব সমস্যারই মুশকিল আসান হল চন্দন। চন্দনের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রক্ত সঞ্চালন ঠিক রাখে। রক্তকে পরিষ্কার রাখে। সেই সঙ্গে ত্বককে রাখে পরিষ্কার। তাই ত্বকের যত্নে চন্দন অপরিহার্য,চন্দনের কিছু ফেসপ্যাকের সলুকসন্ধান এখানে দেওয়া হল ……   

শসা - চন্দনের ফেসপ্যাক :  আলুর রসের ফেসপ্যাক : শসার রস দু চামচ, আলুর রস দুচামচ নিন । এই দুটো ভালো করে মিশলে ওর মধ্যে মধু আর লেবুর রস দিন। এবার ওর মধ্যে হাফ চামচ চন্দনের গুঁড়ো মিশিয়ে নিন। প্রতিদিন সুবিধামতো যে কোনও একটা সময় এই প্যাক মুখে লাগান। 

দুধ-চন্দনের ফেসপ্যাক : দুধের সঙ্গে চন্দন পাউডার, মূলতানি মাটি, গোলাপ জল মিশিয়ে একটি প্যাক বানান। এই প্যাক বানিয়ে ১৫ থেকে ২০ মিনিট রাখুন। এরপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। তবে খুব বেশি শুকনো করে ফেলবেন না। এতে টান ধরে মুখের চামড়ায়। 


চন্দন- হলুদের ফেসপ্যাক : কাঁচা হলুদ বেটে একটা বাটিতে নিন। এবার ওর মধ্যে একচামচ মধু, শসার রস তিন চামচ, একচামচ চালগুঁড়ি, এক চামচ বেসন আর একচামচ চিনি দিন। এবার ওর মধ্যে এক চামচ চন্দন পাউডার দিয়ে গোলাপ জল মিশিয়ে প্যাক বানান। সপ্তাহে দুদিন এই প্যাক ব্যবহার করুন। 


কমলালেবু - নিম - চন্দনের ফেসপ্যাক : একটি বাটিতে চন্দনের গুঁড়ো, কমলালেবুর রস, নিম পাতা বাটা, মূলতানি মাটি নিন। এর সঙ্গে মধু আর পাতিলেবুর রস মেশান। এবার গোলাপ জল দিয়ে প্যাক বানিয়ে মুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুদিন এই প্যাক লাগান। 

টমেটো- চন্দনের ফেসপ্যাক : টমেটোর রস, মধু, চালগুঁড়ি, চন্দন মিশিয়ে এই প্যাক বানান। মুখের যেখানে দাগ-ছোপ রয়েছে সেই অংশ গুলোতে ভালো করে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে নিন।