বাড়িতেই করে ফেলুন জাফরানি পেড়া সন্দেশ

বাড়িতেই করে ফেলুন জাফরানি পেড়া সন্দেশ

আজবাংলা  মিষ্টি খেতে ছোট থেকে বড় সবাই ভালোবাসে। কোন শুভ কাজে যাওয়ার সময়, বাড়িতে শুভ খবর এলে বাঙ্গালীর ঘরে ঘরে মিষ্টি চাই। এখন মিষ্টি পাওয়া যায় বিভিন্ন রকমের পদের পাওয়া যায়। কি নেই সেখানে। তবে অনেকেই আছেন যারা শুকনো মিষ্টি পছন্দ করেন।

অর্থাৎ, কোন রকম রসের মিষ্টি খান না বা খেতে পছন্দ করেন না। সেক্ষেত্রে তাঁরা সন্দেশ জাতীয় মিষ্টি খেতে ভালবাসেন। সেই কারনে, আজকের রেসিপিটি হল সন্দেশের। এই সন্দেশ স্বাদেও অতুলনীয়। এ তৈরি করাও বড় সহজ। আজকের রেসিপিটি হল জাফরানি পেড়া সন্দেশ।

আসুন দেখে নিন জাফরানি পেড়া সন্দেশ তৈরি করতে কি কি লাগছে ও কি ভাবে করবেন। নীচে আলোচনা করা হল।

উপকরণ- ১}জাফরান – ১ চুটকি। ২} এলাচা গুঁড়ো। ৩} পেস্তা স্লাইস। ৪} ১০০ গ্রাম চিনি। ৫} ১ লিটার দুধ।

প্রণালী-  একটি পাত্রে দুধ নিন। হাল্কা আঁচে পাত্রটি বসান। ক্রমাগত হাতা দিয়ে নাড়তে থাকুন দুধ যতখন না ঘন হয়ে আসছে। এই ঘন দুধ যেন খোয়ার মতো ঘনত্বে চলে আসে খেয়াল রাখবেন। এবার এতে চিনি মেশান। চিনিটা ভাল করে যেন দুধের সঙ্গে মিশে যায়। ক্রমাগত দুধ ও চিনির মিশ্রণ হাতা দিয়ে নাড়িয়ে যাবেন,

যাতে পাত্রে দুধ আটকে না যায়। শক্ত দুধের মধ্যে চিনি দিলে আবার দুধের ঘনত্ব কিছুটা পাতলা হবে। এতে জাফরান মিশিয়ে দিন।দুধ যখন আবার ঘন হয়ে খোয়ার মতো ঘন হয়ে যাবে, তখন আঁচ বন্ধ করে দেবেন। এরপর গরম খোয়াকে একটি কাঠের হাতা দিয়ে ভাল করে ঠেসে নিন।

মিশ্রণটিকে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে ছোট ছোট গোল বল আকারে গড়ে নিন। দুই হাতের তালুর সাহায্য়ে চাপ দিয়ে পেড়ার আকার দিন। পেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।