সরস্বতী পুজো ২০২১ঃ এক নজরে দেখে নিন সরস্বতী পুজোর তারিখ ও সময়

সরস্বতী পুজো ২০২১ঃ এক নজরে দেখে নিন সরস্বতী পুজোর তারিখ ও সময়

সরস্বতী পুজো মানেই যেন হঠাত্ করে কিছুটা বড় হয়ে যাওয়ার দিন। মজা, আনন্দ, অলিখিত প্রতিযোগিতার ছলে দায়িত্ব নিতে শিখে যাওয়ার দিন। স্যর, দিদিমণিদের দেখিয়ে দেওয়া, ‘‘আমরাও পারি।’’ পুজোর চাঁদা তোলা থেকে বাজেট ঠিক করা, প্রতিমা আনা, আলপনা দেওয়া, বাজার করা, রান্নার ঠাকুর ঠিক করা, অন্য স্কুলে নেমন্তন্ন করতে যাওয়া সব দায়িত্বই যে নিজেদের। কোথাও একচুলও যেন খুঁত ধরতে না পারে কেউ।

বসন্ত পঞ্চমী মানেই বাঙালির কিছু আবেগ জড়িয়ে থাকা! যে দিনটিতে দেবী সরস্বতীর আরাধনা ঘিরেও মিশে থাকে পবিত্রতার এক স্নিগ্ধতা, থাকে বাঙালিয়ানার পরশ। সবমিলিয়ে এই দিনের জন্য বছরের প্রথমের দিকে অপেক্ষা শুরু হয় বাঙালির। দেখে নেওয়া যাক ২০২১ সালে সরস্বতী পুজো কবে, জেনে নেওয়া যাক কিছু খুঁটিনাটি।    

  ২০২১ সালে সরস্বতী পুজো ১৬ ফেব্রুয়ারি। সেই দিন পুজোর মুহূর্ত শুরু হচ্ছে সকাল ৬:৫৯ মিনিট থেকে বেলা ১২:৩৫ মিনিট পর্যন্ত। স্থিতিকাল ৫ ঘণ্টা ৩৬ মিনিট। ২০২১ বসন্ত পঞ্চমী তিথি কখন থেকে পড়ছে? ২০২১ সালের বসন্ত পঞ্চমী তিথি পড়ছে ১৬ ফেব্রুয়ারি ভোর রাত ৩:৩৬ মিনিট থেতে তা চলবে ১৭ ফেব্রুয়ারি ভোর ৫:৪৬ মিনিট পর্যন্ত। 

সরস্বতী পুজোর প্রণাম মন্ত্র সরস্বতী পুজোর প্রণাম মন্ত্র হল ,'সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে। বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাংদেহি নমোহস্তুতে।। জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে। বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।

সরস্বতী পুজোর মন্ত্র মূলত, অঞ্চলীর সময় সরস্বতী পুজোতে যে মন্ত্র রয়েছে , তার মধ্যে এই অংশটি তাৎপর্যপূর্ণ, ' জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে। বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।। নমঃভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো নমঃ। বেদ-বেদাঙ্গ-বেদান্ত-বিদ্যা-স্থানেভ্য এব চ।। এস স-চন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বতৈ নমঃ।।'

এরপর রয়েছে সরস্বতি স্তব মন্ত্র। সেটি হল - ' শ্বেতপদ্মাসনা দেবী শ্বেত পুষ্পোপশোভিতা। শ্বেতাম্ভরধরা নিত্যা শ্বেতাগন্ধানুলেপনা।। শ্বেতাক্ষসূত্রহস্তা চ শ্বেতচন্দনচর্চ্চিতা। শ্বেতবীণাধরা শুভ্রা শ্বেতালঙ্কারব‌ভূষিতা। বন্দিতা সিদ্ধগন্ধর্ব্বৈর্চ্চিতা দেবদানবৈঃ। পূঝিতা মুনিভি: সর্ব্বৈঋষিভিঃ স্তূয়তে সদা।। স্তোত্রেণানেন তাং দেবীং জগদ্ধাত্রীং সরস্বতীম্। যে স্মরতি ত্রিসন্ধ্যায়ং সর্ব্বাং বিদ্যাং লভন্তি তে।