হোয়াটসঅ্যাপ ওয়েবেও এবার আসতে চলেছে 'স্ক্রিন লক' ফিচার

হোয়াটসঅ্যাপ ওয়েবেও এবার আসতে চলেছে 'স্ক্রিন লক' ফিচার

বিশ্বের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ (Whatsapp) প্রতিনিয়ত ইউজারদের সুবিধার্থে নিত্যনতুন ফিচার (Whatsapp Features) লঞ্চ করে। স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে ইউজারদের অ্যাকাউন্ট অনেক বেশি সুরক্ষিত থাকে, কারণ স্ক্রিন লক (Scren Lock) করার সুবিধা রয়েছে। তবে হোয়াটসঅ্যাপের ওয়েব (Whatsapp Web) ভার্সানে এই ফিচার নেই।

তার ফলে যদি কখনও ইউজার ডেস্কটপ বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্সান চালু করে কিছু সময়ের জন্য নিজের ডিভাইস থেকে দূরে থাকেন, তাহলে সেই সময় অন্য কেউ চাইলে আপনার অ্যাকাউন্টে উঁকিঝুঁকি মারতে পারবেন। তবে এই সমস্যাও খুব তাড়াতাড়ি দূর হতে চলেছে। কারণ এবার হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্সানেও চালু হতে চলেছে স্ক্রিন লকের সুবিধা।

সম্প্রতি এমনটাই জানা গিয়েছে। হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WaBetaInfo- র তরফেই একথা প্রকাশ্যে আনা হয়েছে। এই সংস্থা জানিয়েছে, হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ খুব তাড়াতাড়ি হোয়াটসঅ্যাপ ওয়েব ভার্সানের এই নয়া ফিচারের পরীক্ষা নিরীক্ষা শুরু করবে বিটা ইউজারদের ক্ষেত্রে। অর্থাৎ হোয়াটসঅ্যাপ বিটা ইউজারদের ক্ষেত্রে ওয়েব ভার্সানের স্ক্রিন লক ফিচারের টেস্টিং শুরু হবে।

এই ফিচার চালু হয়ে গেলে ইউজাররা যতবার হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্সানে লগ-ইন করতে চাইবেন তখন প্রয়োজন হবে পাসওয়ার্ডের। শুধু পাসওয়ার্ডের উপরেই ভরসা রাখছে না হোয়াটসঅ্যাপ সংস্থা। এই তালিকায় যুক্ত হতে পারে বিভিন্ন ধরনের বায়োমেট্রিক সাপোর্টও। ফিঙ্গারপ্রিন্টের সাহায্যেও হয়তো ইউজাররা ওয়েব হোয়াটসঅ্যাপের স্ক্রিন লক করার সুযোগ পাবেন। তবে আইফোন বা ম্যাকের ক্ষেত্রে এই পরিষেবা পাওয়া সম্ভব নয়। 

হোয়াটসঅ্যাপ পোল  সম্প্রতি হোয়াটসঅ্যাপে চালু হয়েছে পোল অপশন। অর্থাৎ কোনও বিষয়ে ভোট দেওয়ার সুযোগ পাবেন ইউজাররা। অ্যান্ড্রয়েড ও আইফোন- দুই ভার্সানেই পাওয়া যাবে এই সুবিধা। ব্যক্তিগত চ্যাট হোক বা গ্রুপ চ্যাট যেকোনও অপশনেই পোল তৈরি করা যাবে। সবার আগে খেয়াল রাখতে হবে আপনার আইফোন বা অ্যান্ড্রয়েড ফোনে যেন হোয়াটসঅ্যাপের লেটেস্ট আপডেটেড ভার্সান থাকে। নাহলে এই সুবিধা পাওয়া যাবে না। একটা পোলের জন্য ইউজাররা ১২টি অপশন রাখতে পারবেন বলে জানা গিয়েছে। যদি একই অপশন আপনি দু’বার টাইপ করে থাকেন তাহলে হোয়াটসঅ্যাপের তরফে আপনার কাছে সতর্কবার্তা আসবে।

হোয়াটসঅ্যাপ কম্পানিয়ন মোড অন্যদিকে হোয়াটসঅ্যাপে চালু হতে চলেছে কম্পানিয়ন মোড। এই ফিচার নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু হয়ে গিয়েছে। হোয়াটসঅ্যাপের বিটা ভার্সানে এই কম্পানিয়ন মোড নিয়ে টেস্টিং চলছে। সব ইউজারদের জন্য খুব তাড়াতাড়িই এই ফিচার চালু হবে বলে মনে করা হচ্ছে।