মুখের অবাঞ্ছিত লোম দূর করতে চান? তাহলে জেনে নিন উপায়

মুখের অবাঞ্ছিত লোম দূর করতে চান? তাহলে জেনে নিন উপায়

আজ বাংলা:  অধিকাংশ মানুষই নিজের মুখ নিয়ে সবচেয়ে বেশি সচেতন। মুখের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত তার ত্বকের সঠিক যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। কিন্তু মুখের ত্বকের অতিরিক্ত লোম কখনও কখনও এই সৌন্দর্যে অন্তরায় হয়ে দাঁড়ায়। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে তো এটি অবশ্যই একটি সমস্যা! তাই অনেক মহিলারাই পার্লারে গিয়ে থ্রেডিং করে থাকেন। তবে সবার ত্বক এক রকম নয়। ফলে থ্রেডিং করতে গিয়ে অনেককেই সমস্যায় পড়তে হয়। তাই ঘরোয়া উপায়ে মুখের লোমের ঘনত্ব কমানোর কয়েকটি কার্যকরী কৌশল আজ জেনে নেওয়া যাক।

 Amazon-এ চলছে সেল

১. হলুদ গুঁড়ো জলে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। মুখের যে অংশে অবাঞ্ছিত লোম রয়েছে সেখানে লাগিয়ে রাখুন হলুদের পেস্ট। শু’কিয়ে গেলে কুসুম গরম জলে পাতলা কাপড় ভিজিয়ে ঘষে ঘষে উঠিয়ে নিন।

২. সমপরিমাণ বেসন ও হলুদের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ত্বকে লাগিয়ে রাখুন। না শুকানো হওয়া পর্যন্ত। এরপর শুকিয়ে গেলে ঘষে ঘষে উঠিয়ে ফেলুন।

৩. এছাড়া ডিমের সাদা অংশের সঙ্গে ১ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার ও ১ টেবিল চামচ চিনি মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন পাতলা করে। শুকিয়ে ফেলে একপাশ থেকে টেনে উঠিয়ে ফেলুন।

৪. চিনি ও লেবুর রস: উপকরণগুলো একসাথে মিশিয়ে নিন। এরপর বুদবুদ উঠা পর্যন্ত গরম করে নিন। তারপর ঠাণ্ডা করে ২০ থেকে ২৫ মিনিট মাখিয়ে রাখতে হবে।  ধোয়ার সময় ঠাণ্ডা জল দিয়ে বৃত্তাকারে ঘষে তা ওঠাতে হবে।

 Amazon-এ চলছে সেল

৫. লেবু ও মধু: উপাদানগুলো একসাথে মিশিয়ে নিন। পরে তিন মিনিট গরম করে জল মিশিয়ে পাতলা কিরে নিন। এরপর ঠান্ডা করে নিন। যেখানের লোম তুলতে চান সেখানে প্রথমে কর্নস্টার্চ(ভুট্টার দানা রিফাইন্ড করে এটি তৈরি করা হয় যা অনেকটা কর্নফ্লাওয়ার এর মত) মাখিয়ে নিন।এরপর কর্নস্টার্চের উপর মিশ্রণটি লাগিয়ে নিতে হবে। মিশ্রণ লাগতে হবে লোম যেদিকে বের হচ্ছে সেদিকে।পরে সুতি কাপড়ের সাহায্যে লোমগুলো টেনে তুলে নিতে হবে। টান দিতে হবে লোম যেদিকে বের হচ্ছে তার উল্টো দিকে।

৬. আলু ও মসুর ডাল: উপকরণটি মিশিয়ে নিন।এবার মিশ্রণটি যে স্থানের লোম তুলতে হবে সেখানে ২০ মিনিট মাখিয়ে রাখুন।এরপর পুরোপুরি শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।মিশ্রণটি ত্বকের পাতলা এবং শক্ত আস্তর ফেলবে যা লোম তুলে আনতে সহায়ক।

৭. একটা পাকা কলা ২ চামচ ওটমিলের সঙ্গে মিশিয়ে ভাল করে চটকে নিন। এই মিশ্রণ মুখে মেখে ১৫-২০ মিনিট মালিশ করুন। সপ্তাহে অন্তত ২ দিন এই পদ্ধতি কাজে লাগাতে পারলে কমে যাবে মুখের লোমের ঘনত্ব।

 Amazon-এ চলছে সেল

 ৮. ২ চামচ পাকা পেঁপে বেটে তার সঙ্গে আধা চামচ হলুদ গুঁড়ো ও ৩ চামচ অ্যালয়ভেরা জেল মিশিয়ে ঘন করে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ মুখে মেখে ২০ মিনিট রেখে জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ দিন এই পদ্ধতি কাজে লাগান। এতে মুখের লোমের ঘনত্ব অনেকটাই কমে যাবে।