বিনা কোনও কষ্টতেই বাড়ি থেকে এই উপায়ে দূর করুন ইঁদুরকে

বিনা কোনও কষ্টতেই বাড়ি থেকে এই উপায়ে দূর করুন ইঁদুরকে

আজ বাংলা: ঘরবাড়ি পরিষ্কার রয়েছে। সবকিছু পরিষ্কার রয়েছে তাও ইঁদুরের তান্ডবে নাজেহাল অবস্থা? অনেককিছু করেও তাড়ানো যাচ্ছে না তাঁদের।

তবে এদের তাড়ানোর কয়েকটা ঘরোয়া টোটকা রয়েছে। আসুন জেনে নিন...তুলোর ছোট ছোট বল পিপারমিন্ট তেলে ডুবিয়ে ঘরের বিভিন্ন স্থানে রাখুন। পিপারমিন্টের গন্ধ ইঁদুর সহ্য করতে পারে না!

ইঁদুরের বিষ দিলেও অনেক সময় কাজ হয় না। এছাড়াও অনেকের ঘরে শিশু থাকে বলে বিষ দেয়া নিরাপদও নয়। এরচাইতে বরং আরও সহজ কিছু উপায় জেনে নিন। ঘরের সামান্য টুকিটাক জিনিস দিয়েই ইঁদুরের উপদ্রব থেকে চিরতরে মুক্তি পেতে পারেন খুব সহজে।

এছাড়া লবঙ্গর ঝাঁঝাঁলো গন্ধ ও স্বাদ--দুটোই ইঁদুরের কাছে খুব অস্বস্তিকর। কয়েকটা আস্ত লবঙ্গ কাপড়ে পেঁচিয়ে ঘরে কোণায় রেখে দিন। ইঁদুর পালাবেই। ঘরের যেখানে বেশি ইঁদুরের উপদ্রব, সেখানে পুরনো কপাড়ে লাললঙ্কাগুঁড়ো পুড়ে, পোটলা বানিয়ে রেখে দিন। 

শুধু ইঁদুর নয় অন্যান্য পোকা যেমন পিঁপড়ে, তেলাপোকা ও ছাড়পোকা দূর করতেও লাললঙ্কাগুঁড়োর কোনও বিকল্প নেই!

পঁচা পেঁয়াজের গন্ধ ইঁদুরের যম! তবে এই গন্ধে আপনার টেকাও দায় হতে পারে! কাজেই, চাইলে টাটকা পেঁয়াজও ইঁদুর উপদ্রুত জায়গায় রাখতে পারেন এবং নিয়মিত পরিবর্তন করুন।

রাতে ঘরের বিভিন্ন জায়গায় যথেষ্ট পরিমাণে বেকিং সোডা ছড়িয়ে রাখুন। সকালে ঝেঁড়ে ফেলে দেবেন। ইঁদুর আর ওমুখো হবে না! তেজপাতা খুবই উপকারী একটি মসলা যা প্রত্যেকের ঘরেই রয়েছে। এই উপকারী মসলাটিও ইঁদুর থেকে বাঁচতে ব্যবহার করতে পারেন অনায়েসেই।

 তেজপাতাকে ইঁদুরেরা নিজেদের খাবার মনে করে। কিন্তু তেজপাতা খাওয়ার পর তারা এটি হজম করতে পারে না একেবারেই। তেজপাতা গুঁড়ো করে ছড়িয়ে রাখুন উপদ্রবের স্থানগুলোতে কিছুদিনের মধ্যেই ঝামেলা থেকে মুক্তি পাবেন।