সন্ধ্যাবেলায় চায়ের সাথে গরম গরম পরিবেশন করুন বাড়িতে তৈরী কিমা সিঙ্গারা

সন্ধ্যাবেলায় চায়ের সাথে  গরম গরম পরিবেশন করুন বাড়িতে তৈরী কিমা সিঙ্গারা

আজ বাংলা: সন্ধ্যেবেলায় বাঙালির স্ন্যাকস একটু তেলেভাজা না হলে ঠিক জমে না । তাই এবার বাড়িতেই বিকেলের স্ন্যাকস তৈরি করুন সুস্বাদু কিমা সিঙ্গারা । সন্ধ্যাবেলার স্ন্যাকস এক কাপ চা আর তেলেভাজা সত্যিই অমৃত । তাই এবার সন্ধ্যাবেলা চায়ের সাথে বানিয়ে ফেলুন বাড়িতে কিমা সিঙ্গারা । 

উপকরণ : মটন কিমা ৩০০ গ্রাম, মাঝারি আলু সেদ্ধ একটা , মিহি করে পেঁয়াজ কুচি ১ কাপ, আদা রসুন বাটা ১ চা-চামচ , লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া ১ চামচ , লঙ্কাগুঁড়ো এক চামচ, কাঁচা লঙ্কা কুচি চার থেকে পাঁচ টা, গরম মশলা গুঁড়ো হাফ চামচ , ভাজা মশলা গুঁড়া(পাচফোরন,জিরে লঙ্কা, ধনে) ১ চামচ , সাদা তেল অথবা ডালডা ( ভাজার জন্য)  । 

প্রণালী : প্রথমে ময়দা তে দুই চামচ ডালডা, নুন এবং জোয়ান দিয়ে মেখে হালকা করে গরম জল দিয়ে আবার  ভাল করে ময়দা টা মেখে নিয়ে এক ঘন্টা এয়ারটাইট কোন বাক্সতে রেখে দিন । 

এরপর কড়াইতে দুই চামচ সাদা তেল গরম করে তাতে পেঁয়াজ , আদা ,রসুন , মিশিয়ে গরম মশলা গুঁড়ো, লঙ্কা, হলুদ গুঁড়ো দিয়ে কষিয়ে তেল ঢেলে দিন তারপর মন দিয়ে আবার ভালো করে কষতে থাকুন এরপর মাংস সেদ্ধ হয়ে এলে সেদ্ধ আলু দিয়ে মিশিয়ে নিয়ে ভাজা মশলা ছড়িয়ে আবার ভাল করে রান্না করে নিন । এরপর ভাজাভাজা হয়ে এলে তৈরি হয়ে যাবে কিমার পুর তারপর গ্যাস থেকে নামিয়ে নিন । এরপর আগের মেখে রাখা ময়দা এর ডো থেকে  লেচি কেটে সিঙ্গারার আকারে করে এতে মাংসের পুর ভরে সাদা তেল অথবা ডালডা দিয়ে অল্প আঁচে ভেজে তুলে নিন । তারপর সন্ধ্যাবেলায় চায়ের সাথে অথবা মুড়ি কাঁচালঙ্কা সাথে গরম গরম পরিবেশন করুন কিমা সিঙ্গারা ।