সবচেয়ে বেশি মহিলা ইন্টারনেট ব্যবহার করেন কোথায় জানেন?

সবচেয়ে বেশি মহিলা ইন্টারনেট ব্যবহার করেন কোথায় জানেন?

আজ বাংলা: সবচেয়ে বেশি মহিলা ইন্টারনেট ব্যবহার করেন কোথায় জানেন? তাহলে আসুন জেনে নিন খুঁটিনাটি। ভারতে মহিলাদের ইন্টারনেট ব্যবহারের হার উল্লেখযোগ্য ভাবে কম। সম্প্রতি এক সমীক্ষায়, দেশের নারী এবং পুরুষ ইন্টারনেট ইউজারে ব্যাপক তারতম্য লক্ষ্য করা গিয়েছে। 

ভারত সরকারের সেই সমীক্ষায় দেশের বিভিন্ন রাজ্যে মহিলাদের ইন্টারনেট ব্যবহারের পরিসংখ্যান স্পষ্ট করে তুলে ধরা হয়েছে। আর তার মধ্যে একটি রাজ্যে আবার মহিলাদের ইন্টারনেট ব্যবহারের হার প্রায় ২০ শতাংশে এসে দাঁড়িয়েছে। ২০১৯-২০ বর্ষে পঞ্চম ন্যাশনাল ফ্যামিলি হেল্থ সার্ভেতে (NFHS)-তে এমনই সব তথ্য উঠে এসেছে।

 যে সব মানুষজন এই সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন, তাঁদের কাছে প্রশ্ন রাখা হয়েছিল, ইন্টারনেট ব্যবহার করেন কী না? সমীক্ষার পর 2019-20 বর্ষে Yearly Performance Indicators of Indian Telecom Sector রিপোর্টটি প্রকাশ করে। সেখানে উল্লেখ করা হয়, বিহারে মহিলা ইন্টারনেট ইউজারের মাত্রা সবথেকে কম 20.6%। পশ্চিমবঙ্গ শেষ থেকে চার নম্বরে রয়েছে, যেখানে মহিলা ইন্টারনেট ইউজার 25.5%।

এদিকে আবার সিকিমে সবথেকে বেশি পরিমাণে মহিলা ইন্টারনেট ইউজার রয়েছে। আর সেই সংখ্যাটা বেশ চমকপ্রদ, 76.7%। পুরুষদের বিচারে ইন্টারনেট ইউজারে শেষের দিকে রয়েছে মেঘালয় (42.1%)। আবার গোয়া রয়েছে সবর প্রথমে, যেখানে পুরুষদের ইন্টারনেট ব্যবহারের রেট 82.9%।


পাশাপাশিই আবার সমীক্ষায়, মহিলাদের কাছে এই প্রশ্নও করা হয়েছিল, তাঁদের কাছে যদি মোবাইল ফোন থাকে, তাহলে সেখানে SMS পড়তে পারেন কী না! 2015-16 বর্ষের NFHS ডেটা থেকে জানা গিয়েছিল, ভারতে 45.9% মহিলার কাছে ব্যক্তিগত মোবাইল ফোন রয়েছে। তার দুই তৃতীয়াংশ মহিলা নিজেদের ফোন থেকে SMS পড়তে পারেন বলে সমীক্ষায় উল্লেখ করা হয়েছিল।