ফের কমল সোনা ও রূপোর দাম? দেখে নিন দাম

ফের কমল সোনা ও রূপোর দাম? দেখে নিন দাম

আজ বাংলা: বিগত কয়েকদিন ধরে সোনা ও রুপোর দর নিম্নমুখী ছিল। তবে শুক্রবার ভারতে সোনা এবং রুপোর দাম বাড়ল। জানা গিয়েছে এদিন সকালে মাল্টি-কমোডিটি এক্সচেঞ্জে সোনার ডিসেম্বরের ফিউচার প্রাইস ০.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ফলে এর ১০ গ্রামের মূল্য দাঁড়িয়েছে ৫০ হাজার ৪৮৪ টাকা। তবে রুপোর ক্ষেত্রে বৃদ্ধির হার আকাশ ছোঁয়া। রুপোলি ধাতুর ফিউচার প্রাইস এক ধাক্কায় ১.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে প্রতি কিলো এই ধাতুর দাম দাঁড়িয়েছে ৬১ হাজার ৬০৫ টাকা।

অন্যদিকে চূড়ান্ত অস্থিরতার মধ্যেই গতকাল বাজার বন্ধ হওয়ার সময় প্রতি ১০ গ্রাম সোনার ফিউচার মূল্য মাত্র ১৪২ টাকা বেড়েছিল। অন্যদিকে, ০.১৭ শতাংশ মৃল্য বাড়ে রুপোর।

প্রসঙ্গত, চলতি বছরের অগস্ট মাসে সোনা এবং রুপোর দাম রেকর্ড স্তরে পৌঁছে গিয়েছিল। এদেশে ১০ গ্রাম সোনার দাম ৫৬ হাজার ২০০ টাকার শিখর স্পর্শ করে। আর ৮০ হাজারে পৌঁছে যায় রুপো। এদিন দাম বাড়লেও গত অগস্টে গড়া রেকর্ড থেকে সোনার দাম এখনও প্রায় ৬ হাজার টাকা কম।

এদিকে, আন্তর্জাতিক বাজারে সোনার দাম ফের বাড়তে শুরু করেছে। করোনায় বিধ্বস্ত মার্কিন অর্থনীতিতে গতি সঞ্চারে ত্রাণ প্যাকেজ নিয়ে কংগ্রেসের সঙ্গে আলোচনা ফের শুরু হয়েছে বলে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প একটি সুসংহত ত্রাণ প্যাকেজের জন্য সমঝতায় আসতে আন্তরিক বলে খবর। এর ফলশ্রুতিতে সোনার দরে তেজি ভাব লক্ষ্য করা যাচ্ছে। এ ছাড়া আন্তর্জাতিক মুদ্রা বাজারে ডলারের দুর্বলতা সোনার মূল্যবৃদ্ধির ক্ষেত্রেও সহায়ক হয়ে উঠেছে।

গতকাল স্পট গোল্ডের দাম বেড়েছে প্রতি আউন্সে ০.৩ শতাংশ। এর মূল্য দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৮.৩১ মার্কিন ডলার।

অন্য মূল্যবান ধাতুগুলির মধ্যে রুপোর মূল্য ০.৪ শতাংশ বেড়ে প্রতি আউন্সে দাঁড়িয়েছে ২৩.৯৩ মার্কিন ডলার। ০.০৬ শতাংশ দাম বেড়েছে প্ল্যাটিনামেরও। যার ফলে এর দাম ৮৬৭.০৬ মার্কিন ডলার দাঁড়িয়েছে।