সোনা-রুপো কেনার কথা ভাবছেন? তাহলে একবার দামে চোখ বুলিয়ে নিন

সোনা-রুপো কেনার কথা ভাবছেন? তাহলে একবার দামে চোখ বুলিয়ে নিন

আজ বাংলা: বিগত বেশ কয়েকদিন ধরে সোনা ও রুপোর দর নিম্নমুখী ছিল। কিন্তু গতকাল থেকে ফের বাড়তে শুরু করেছে দাম।  শুক্রবার ১০ গ্রাম সোনার দাম ৪৯৮১০। শনিবার তা ৪৮০ টাকা বেড়ে গিয়েছে।


আসুন তাহলে জেনে নিন আজ কলকাতা সহ দেশের অন্যান্য শহরে সোনার দাম কোথায় গিয়ে ঠেকল। জানা গিয়েছে, এদিন কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম দাঁড়িয়েছে ৫০,২৯০ টাকা। শুক্রবার তা ছিল ৪৯৮১০। 

বৃহস্পতিবার পর্যন্ত একটানা বেশ কয়েকদিন সোনার দাম হ্রাস পেয়েছিল। এদিন প্রতি কেজি রুপোর দাম বেড়ে দাঁড়িয়েছে ৬২৯০০ টাকা। শুক্রবার যা ছিল ৬১,৪০০ টাকা। এদিন কলকাতায় ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৫৩২০০ টাকা। শুক্রবার যা ছিল ৫২৭২০ টাকা।


এর পাশাপাশি ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম চেন্নাইতে ৪৮,৮১০ এবং ৫৩২৪০ টাকা। অন্যদিকে, মুম্বইতে এই দাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেটে যথাত্রমে ৪৯,৫৪০ এবং ৫০,৫৪০ টাকা। অন্যদিকে, দিল্লিতে সোনার দাম ২২ ক্যারেট ২৪ ক্যারেটে যথাক্রমে ৪৯৬০০ এবং ৫৩৯৬০ টাকা।


এদিকে বেঙ্গালুরুতে সোনার দাম ২২ ক্যারেট ও ২৪ ক্যারেটে যথাক্রমে ৪৭১০০ এবং ৫২৪৭০ টাকা। সূত্রের খবর, করোনার ধাক্কায় শ্লথ অর্থনীতিতে গতি সঞ্চারে স্টিমুলাস প্যাকেজ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিরোধী ডেমোক্র্যাটদের মধ্যে আলোচনা চলছিল। 


আর সেই আলোচনা ভেস্তে গিয়েছে। যার ফলশ্রুতিতে গতকাল বিশ্ব বাজারে সোনা নিয়ে লগ্নিকারীদের মধ্যে উৎসাহের অভাব লক্ষ্য করা গিয়েছে। গত এক সপ্তাহের মধ্যে কম মূল্যে সোনার বেচাকেনা হয়েছে।