মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে ফের কমল সোনা ও রুপোর দাম

মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে ফের কমল সোনা ও রুপোর দাম

আজ বাংলা:  ধনতেরসের আগে হু হু করে পতন হল সোনা ও রুপোর দামে। গত ৩ দিন এই নিয়ে দ্বিতীয়বার নিম্নমুখী হল সোনার দাম। আসুন তাহলে একনজরে দেখে নেওয়া যাক আজ কত দাম.....

জানা গিয়েছে, কলকাতায় ২২ ক্যারেটে এদিন সোনার দাম ৪৯, ১৬০ টাকা। অন্যদিকে শহরে ধনতেরাসের একদিন আগে সোনার দাম ২৪ ক্যারেটে দাঁড়িয়েছে ৫২,৫৩০ টাকা।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সোনার দাম এদিন মাল্টি কমোডিটি এক্সচেঞ্জের ফিচউচারে ০.১৫ শতাংশ কমেছে। ফলে সোনার দাম ধনতেরাসের আগেই দেশে ৫০,৪২৫ টাকা হয়েছে। স্পট গোল্ড অন্যদিকে প্রতি আউনে ০.২ শতাংশ বেড়েছে।

যার ফলে প্রতি আউন্সে দাম দাঁড়িয়েছে ৮৭৯.৩১ মার্কিন ডলার। এছাড়া রুপোর দাম এদিন ধনতেরাসের আগে দাঁড়িয়েছে এক কেজিতে ৬২,৮৩২ টাকা। এক কেজিতে এদিন রুপোর দাম কমছে ০.৩৫ শতাংশ। ফলে এর আগে ২০০০ টাকা প্রতি কেজিতে বাড়ে রুপোর দাম।


সূত্রের খবর, বুধবার সোনার দাম চেন্নাইতে ২২ ক্যারেটে ছিল ৪৭, ৬৯০ টাকা, ২৪ ক্যারেটে ছিল ৫২,০২০ টাকা। মুম্বইতে সোনার দাম ২২ ক্যারেটে রয়েছে ৪৯, ৬৫০ টাকা, ২৪ ক্যারেটে রয়েছে ৫০,৬৫০ টাকা।

এছাড়া দিল্লিতে সোনার দাম ২২ ক্যারেটে রয়েছে ৪৯,১৬০ টাকা, ২৪ ক্যারেটে রয়েছে ৫৩,৬৫০ টাকা। কলকাতা ও তার পার্শবর্তী এলাকার প্রতিদিনের সোনা-রুপোর বাজার দর কী হবে তা মূলত স্থির করে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (WBBMJA)। 

শহর ও শহরতলির অধিকাংশ গয়নার দোকান তাদের দেওয়া দরের উপরে ভিত্তি করে মূল্য স্থির করে।