সপ্তাহের শুরুতেই সোনার দামে পতন? জেনে নিন এক নজরে

সপ্তাহের শুরুতেই সোনার দামে পতন? জেনে নিন এক নজরে

আজ বাংলা:  বৈদেশিক বাজারের উপর নির্ভর করে সোনা ও রুপোর দাম। তাহলে আসুন জেনে নিন আজ অর্থাৎ সোমবার কলকাতায় সোনা ও রুপোর দাম কত?

জানা গিয়েছে, আজ কলকাতায় ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম ৪৯৯৭ টাকা, ৮ গ্রাম সোনার দাম ৩৯৯৭৬ টাকা, ১০ গ্রাম সোনার দাম ৪৯৯৭০ টাকা, ১০০ গ্রাম সোনার দাম ৪৯৯৭০০ টাকা।

এছাড়া কলকাতায় ২৪ ক্যারেট ১ গ্রাম সোনার দাম ৫০৯৭ টাকা, ৮ গ্রাম সোনার দাম ৪০৭৭৬ টাকা, ১০ গ্রাম সোনার দাম ৫০৯৭০ টাকা, ১০০ গ্রাম সোনার দাম ৫০৯৭০০ টাকা।

অন্যদিকে ১ গ্রাম রুপোর দাম ৬৩.৬১ টাকা, ৮ গ্রাম রুপোর দাম ৫০৮.৮৮ টাকা, ১০ গ্রাম রুপোর দাম ৬৩৬.১০ টাকা, ১০০ গ্রাম রুপোর দাম ৬৩৬১ টাকা, ১ কেজি রুপোর দাম ৬৩৬১০ টাকা।

কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকার প্রতিদিনের সোনা-রুপোর বাজার দর কী হবে তা মূলত স্থির করে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (WBBMJA)। শহর ও শহরতলির অধিকাংশ গয়নার দোকান তাদের দেওয়া দরের উপরে ভিত্তি করে মূল্য স্থির করে।

এক সোনা ব্যবসায়ী বলেছেন, চাহিদার তুলনায় সোনার সরবরাহ কম। বর্তমানে ব্যাগেজ রুলসের মাধ্যমে অল্প কিছু সোনা আসছে, তা–ও কেবল দুবাই ও সিঙ্গাপুর থেকে। দিরহাম ও সিঙ্গাপুরের ডলারের বিপরীতে টাকা দুর্বল হওয়ায় সোনার দাম বাড়াতে বাধ্য হয়েছি।