বিয়ের মরসুমে ফের সুখবর, বুধবার বিপুল কমল সোনা ও রুপোর দাম

বিয়ের মরসুমে ফের সুখবর, বুধবার বিপুল কমল সোনা ও রুপোর দাম

আজ বাংলা: বিগত দুদিনের মতোই বুধবারও ভারতের বাজারে সোনার দামে পতন দেখা দিল। এমসিএক্স সূচকে এ দিন ০.০৬% পতনের জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৫০,০৫০ টাকা।

আর এই নিয়ে বিগত চার দিনে তৃতীয় বার সোনার দাম কমল। এছাড়া জানা গিয়েছে, সূচকে ০.০৮% পতনের ফলে এ দিন প্রতি কেজি রুপোর দাম যাচ্ছে ৬৬,৮২০ টাকা। 

প্রতি ১০ গ্রামের হিসেবে ৪৮,০০০ টাকা থেকে উঠলেও গত অগস্ট মাসের রেকর্ড দর ৫৬,২০০ টাকার থেকে বেশ কিছু কম বেড়েছে সোনার দাম। রুপোও সেই সময় কেজিপ্রতি ৮০,০০০ টাকা হলেও তার পরে এই দরের ধারে কাছে যেতে পারেনি।

এদিকে, এ দিন আন্তর্জাতিক বাজারে সোনার দাম চড়েছে। এর পিছনে অন্যতম প্রধান কারণ, কোভিড পরিস্থিতিতে অর্থনৈতিক ঘাটতি পোষাতে আমেরিকায় আশানুরূপ আর্থিক সংস্কার নীতি চালু হওয়ার সম্ভাবনা ফিকে হয়ে যায়।

আর যার ফলে কিনা বিনিয়োগের জন্য সোনাকেই নিরাপদ সম্পদ হিসেবে ভরসা করছেন বিনিয়োগকারীরা। অন্যদিকে এদিন চেন্নাইতে এদিন ২২ ক্যারেটে সোনার দাম ৪৭, ১৩০ টাকা, ২৪ ক্যারেটে দাম ৫১, ৪১০ টাকা।

এছাড়া মুম্বইতে সোনার দাম ২২ ক্যারেটে ৪৮, ৭৭০ টাকা, ২৪ ক্যারেটে ৪৯, ৭৭০ টাকা। দিল্লিতে সোনার দাম ২২ ক্যারেটে ৪৮, ৭৫০ টাকা, ২৪ ক্যারেটে দাম ৫২, ০৯০ টাকা।


দুয়ারে কড়া নাড়ছে নতুন বছর। ২০২১ সালে সোনার দামের পাল্লা কোন দিকে থাকবে তা নিয়ে ইতিমধ্যে পূর্বাভাস দিয়েছে বিশেষজ্ঞ সংস্থাগুলি।