শরীর সুস্থ রাখতে খেতে শুরু করুন মোচা

শরীর সুস্থ রাখতে খেতে শুরু করুন মোচা

কেবলমাত্র কলাতেই নয় উপকারী পুষ্টিগুণ রয়েছে কলার ফুল বা মোচাতেও। কলার মোচা অনেক রকমের রোগ সারাতে ওষুধের থেকে কোনো অংশে কম না। কলার মোচার যে সমস্ত গুণগুলি রয়েছে সেগুলি জানলে কেউ না খেয়ে আর থাকতে পাড়বেন না।চলুন জেনে নেওয়া যাক মোচার উপকারিতা সম্পর্কে–

হৃদ রোগে ঝুঁকি কমাতে :  মোচাতে রয়েছে প্রচুর পরিমানে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট। এই সমস্ত উপাদান থাকার ফলে এটি  হৃদরোগের সমস্যা দূর করতে সাহায্য করে। 

দাঁত ও হাড় শক্ত করতে : মোচায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ফসফরাস থাকায় এটি শিশুদের দাঁত ও হাড়ের গঠন মজবুত করতে সাহায্য করে। এছাড়াও প্রাপ্তবয়স্কদের হাড় শক্ত করে। 

কিডনি ভালো রাখতে : কলার মোচা  কিডনি ভালো রাখতে খুবই উপকারি। কিডনি খারাপ হয়ে গেলে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই সুস্থ থাকতে আজ থেকেই কলার মোচা খাওয়ার অভ্যেস করুন। 

ওজন কমাতে : কলার মোচার গুনাগুন প্রচুর। এটিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা খাবার হজম করতে সাহায্য করে। যার ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে : কলার মোচা লো গ্লাইসেমিক সূচক খাদ্য। ফলে এটি ডায়াবেটিসের মাত্রা অনেকাংশে নিয়ন্ত্রণ করে। সেই কারণে ডায়াবেটিস থাকলে মোচা খাদ্য তালিকাভুক্ত করা উচিত। 

রক্তস্বল্পতা নিয়ন্ত্রিত করতে :  নিয়মিত মোচা খেলে রক্তহীনতার সমস্যা কম হয়। এতে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়। যার ফলে আয়রন রক্তের স্বাভাবিক কাজের ভারসাম্য বজায় রাখে।প্রতি ১০০ গ্রাম মোচায় রয়েছে  ভিটামিন এ, ভিটামিন বি৬, ভিটামিন সি ৪২০ মিগ্রা, ভিটামিন ই, প্রোটিন ১.৭ গ্রাম, ক্যালসিয়াম ৩২ মিগ্রা, ফসফরাস ৪২ মিগ্রা, লৌহ ১.৬ মিগ্রা, ফ্যাট ০.৭ গ্রাম, পটাশিয়াম ১৮৫ মিগ্রা, কার্বোহাইড্রেট ৫.১ গ্রাম, রিবোফ্লেবিন .০২মিগ্রা,  আঁশ ১.৩ গ্রাম,  থায়ামিন .০৫ মিগ্রা।