স্টেট ব্যাঙ্ক না পোস্ট অফিস, জেনে নিন কোথায় বিনিয়োগ করলে পাওয়া যাবে ভালো রিটার্ন!

স্টেট ব্যাঙ্ক না পোস্ট অফিস, জেনে নিন কোথায় বিনিয়োগ করলে পাওয়া যাবে ভালো রিটার্ন!

নিজেদের ভবিষ্যত্‍ এবং পরিবারের জন্য সকলেই তাদের আয়ের কিছুটা সঞ্চয় করে রাখার চেষ্টা করে। অবসরের পর নিজেদের সেই জমানো সঞ্চয়ের ওপরেই নির্ভর করে অনেকে বেঁচে থাকে। এর ফলে সঞ্চয়ের জন্য সঠিক জায়গায় নিজেদের টাকা বিনিয়োগ করা দরকার। সুরক্ষিত বিনিয়োগের জন্য সব থেকে ভালো দুটি অপশন হল ব্যাঙ্ক আর পোস্ট অফিস।

ভাল রিটার্ন পাওয়ার জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India), সংক্ষেপে এসবিআই-এর (SBI) ফিক্সড ডিপোজিট (FD) এবং পোস্ট অফিসের (India Post) রেকারিং ডিপোজিটে (RD) বিনিয়োগ করা যেতে পারে। এক নজরে দেখে নেোয়া যাক কোথায় বিনিয়োগ করলে বেশি রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিটে ১ থেকে ৫ বছরের জন্য বিনিয়োগ করা যেতে পারে। এক নজরে দেখে নেওয়া যাক, পোস্ট অফিসের এই রেকারিং ডিপোজিটে ১ বছর থেকে ৫ বছর অবধি বিনিয়োগ করলে কী পরিমাণ রিটার্ন পাওয়া যেতে পারে।

- পোস্ট অফিসের ১ বছরের টার্ম ডিপোজিটে ৫.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

- পোস্ট অফিসের ২ বছরের টার্ম ডিপোজিটে ৫.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

- পোস্ট অফিসের ৩ বছরের টার্ম ডিপোজিটে ৫.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

- পোস্ট অফিসের ৫ বছরের টার্ম ডিপোজিটে ৬.৭ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিটে ৭ দিন থেকে ১০ বছরের জন্য বিনিয়োগ করা যেতে পারে। এক নজরে দেখে নেওয়া যাক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই ফিক্সড ডিপোজিটে ৭ দিন থেকে ১০ বছর অবধি বিনিয়োগ করলে কী পরিমাণ রিটার্ন পাওয়া যেতে পারে।

- স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ৭ থেকে ৪৫ দিন পর্যন্ত ফিক্সড ডিপোজিটে ২.৯ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

- স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ৪৬ থেকে ১৭৯ দিন পর্যন্ত ফিক্সড ডিপোজিটে ৩.৯ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

- স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ১৮০ থেকে ২১০ দিন পর্যন্ত ফিক্সড ডিপোজিটে ৪.৪ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

- স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ২১১ দিন বা তার বেশি, কিন্তু ১ বছরের কম সময় পর্যন্ত ফিক্সড ডিপোজিটে ৪.৪ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

- স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ১ বছর বা তার বেশি, কিন্তু ২ বছরের কম সময় পর্যন্ত ফিক্সড ডিপোজিটে ৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

- স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ২ বছর বা তার বেশি, কিন্তু ৩ বছরের কম সময় পর্যন্ত ফিক্সড ডিপোজিটে ৫.১ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

- স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ৩ বছর বা তার বেশি, কিন্তু ৫ বছরের কম সময় পর্যন্ত ফিক্সড ডিপোজিটে ৫.৩ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

- স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ৫ বছর থেকে ১০ বছর সময় পর্যন্ত ফিক্সড ডিপোজিটে ৫.৪ শতাংশ হারে সুদ পাওয়া যায়।