হঠাৎ এক বিরল প্রজাতির সাদা কাকের দেখা মিলল বাড়ির গেটে

হঠাৎ  এক বিরল প্রজাতির সাদা কাকের দেখা মিলল বাড়ির গেটে

আজবাংলা    আমাদের সকলেরই কাক শুনলেই মনে পড়ে তার ক্যা ক্যা কলরব ও কুচকুচে কালো রঙের দেখতে একটা পাখি। এছাড়া, রাস্তার মধ্যে পড়ে থাকা ময়লা, আবর্জনা ইত্যাদি পরিস্কার করে থাকে বলে তাকে বলা হয়ে থাকে, ঝাড়ুদার পাখি। ভারতবর্ষে সাধারণত কালো রঙের কাকই দেখতে পাওয়া যায়। কিন্তু ভাবুন তো, যদি আপনি হঠাৎ একটি সাদা কাক দেখতে পান? আপাতদৃষ্টিতে আপনার মনে হতে পারে, এ যেন অসম্ভব। 

সম্প্রতি এমন বিরল প্রজাতির সাদা রঙের এক কাকের দেখা মিলেছে। বিশ্বাস না হলেও, খবরটা একেবারে সত্যি। এমন বিরল প্রজাতির কাকের সন্ধান পাওয়া গেছে, ওড়িশায়। বিরল এই সাদা কাক এ দিন এলাকার একটি বাড়ির গেটে বসে ছিল। ঘটনাটি ঘটেছে, ওড়িশার ঝাড়সুগাদায়। সঙ্গে সঙ্গেই কাকের এমন ছবি ভাইরাল হয়ে যায়। 

ঝাড়সুগাদার বাসিন্দারা বন দফতরে খবর দেন। এরপর, বন কর্মীরা এসে ওই কাকটিকে উদ্ধার করেন। প্রথমে প্রাথমিক চিকিৎসা করা হয় কাকটিকে। তারপর সেটিকে ওড়িশার জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। কাকের রঙ কবে থেকে সাদা হল? ভিডিও আর ছবি সামনে আসতেই সকলের মনেই এ প্রশ্ন দেখা দিয়েছে।

বিশেষজ্ঞ মারফৎ জানা গেছে, এই বিরল জাতের সাদা কাককে বলা হয়ে থাকে, ‘অ্যালবিনো ক্রো’। এই ধরনের কাকের ঠোঁট ও পা গোলাপি হয়ে থাকে। আফ্রিকা মহাদেশ ও আমেরিকায় সাদা-কালো কাককে, ‘পাইড ক্রো’ বলা হয়। তবে আমেরিকায় সম্পূর্ণ সাদা কাকের প্রজাতিও রয়েছে। বলা হয়, এই সাদা কাক কালো পাতিকাকেরই প্রজাতি। যে কোনও প্রাণীরই পিগমেন্টেশনের সমস্যার কারণে রং এমন হয়। আবার হরমোনজনিত কার্পণ্যেও কাক সাদা হয়। সম্প্রতি, এই সাদা কাকের দেখা মিলেছে দিল্লি এবং কর্ণাটকে।