কী দেখে বুঝবেন আপনার শরীরে যকৃতের সমস্যার সৃষ্টি হয়েছে

কী দেখে বুঝবেন আপনার শরীরে যকৃতের সমস্যার সৃষ্টি হয়েছে

আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ হল যকৃৎ বা লিভার। হজম ক্রিয়ায় মুখ্য ভূমিকা পালন করে লিভার। শরীরের সব বর্জ্যপদার্থ বের করে শরীরকে সুস্থ রাখাই লিভারের কাজ। কিন্তু লিভারের কর্মক্ষমতা নষ্ট হয়ে গেলে বৃদ্ধি পায় শারীরিক সমস্যা। এমনকি এর ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে। জেনে নিন কী কী লক্ষন দেখে বুঝবেন আপনার লিভারের সমস্যার সৃষ্টি হয়েছে–

চোখ হলদে হয়ে যায় :   হলদে চোখ হল একটি উপসর্গ যেটি   যকৃত রোগের সবচেয়ে নির্দিষ্ট উপসর্গ। বিলিরুবিন নামক হলুদ রঙয়ের একটি পদার্থ সাধারণত লিভার দ্বারা বিকল হয়ে শরীর থেকে বেরিয়ে যায়। কিন্তু লিভারে সমস্যা হলে শরীরে বিলিরুবিন জমা হতে থাকে। যার ফলে চোখের সাদা অংশকে হলদে করে তোলে।

মল ও মূত্রের রং পরিবর্তন হয় : মল ও মূত্রের রং যদি হঠাৎ করে পাল্টায় তখনই বুঝতে হবে লিভারের সমস্যার সৃষ্টি হয়েছে। অবহেলা না করে খুব শীঘ্রই চিকিৎসকের  কাছে যাওয়া উচিৎ। 

মুড সুইং :  মুড সুইং হল লিভারের সমস্যার একটি লক্ষণ। লিভারকে বলা হয় রাগের আবাসস্থল। ফলে লিভারের সমস্যা হলে মনোযোগ হারানো বা বারবার মাথা ব্যথা হওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

পেট ফুলে ওঠে : পেটের নিচের অংশ অস্বাভাবিক রকম ফুলে উঠলে এবং দীর্ঘদিন একই অবস্থায় থাকলে তা লিভারের সমস্যার কারণে হতে পারে। এই রকম হলে শীঘ্রই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

মুখে দুর্গন্ধ : লিভারের সমস্যা হলে শরীরে জলের পরিমাণ কমে যায় যার ফলে মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। যার ফলে প্রচুর পরিমাণে জল পানের প্রয়োজনীয়তা আছে। 

বমি বমি ভাব : লিভারের সমস্যার অন্যতম একটি লক্ষন হল বমি বমি ভাব। এবং অত্যধিকবার বমিও হয় এর ফলে।