Diabetes | সুগার আছে কিনা বলে দেবে এই বিশেষ উপসর্গগুলি

Diabetes | সুগার আছে কিনা বলে দেবে এই বিশেষ উপসর্গগুলি

আজবাংলা  মানবদেহে যেকোন ধরনের রোগ হলে তা নিরাময় করা সম্ভব। এর জন্য ডাক্তারের কথামত চলতে হয়, ওসুধ খেতে হয় ইত্যাদি। তবে শরীরে, Diabetes ডায়াবেটিস বাসা বাঁধলে তা কোনদিনই পুরোপুরি ঠিক হয়ে উঠে না। SugarTest ডায়াবেটিসের ক্ষেত্রে, ব্যায়াম, মেপে খাওয়া, ও নিয়মিত ওসুদের মধ্যে নিজেকে রাখলে,

তখন রোগটিকে নিয়ন্ত্রণ রেখার মাধ্যমে রাখা যায়। ডায়াবেটিসের থাকলে সুস্থসবল শরীরও ঝিমিয়ে পরে। তবে, রক্তের মধ্যে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার লক্ষণগুলি কে চিনে রাখা দরকার। তাহলে আগামী দিনে সতর্ক থাকা সম্ভব।

১} হঠাৎ করে ব্যায়াম না করেই অনেক ওজন কমতে থাকলে, শরীরে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার একটি গুরুত্বপূর্ণ লক্ষণ।

২} খুবই অল্প পরিশ্রমে হাঁপিয়ে ওঠা শরীরে সুগারের মাত্রা বৃদ্ধির এক লক্ষণ। আসলে, সুগারের মাত্রা বেড়ে গেলে শরীরে জলের ঘাটতি হয়। এরফলে, ডিহাইড্রেশনের ফলে শরীর দুর্বল হয়ে যায়।

৩) শরীর যখন সুগার বের করে দিতে চায় তখন কিডনিতে চাপ পড়ে এরফলে ঘন ঘন প্রস্রাব পায়। তখন কিডনি শরীরের কোষ থেকে ফ্লুইড নিতে থাকে। এতে শরীরে জলর ঘাটতি হতে থাকে, যার ফলে ঘন ঘন জল তেষ্টাও পায়।

৪} শরীরে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার অন্যতম প্রধান লক্ষণ হল হাত ও পায়ের আঙুল বা পুরো হাত অবশ হয়ে যাওয়া।

৫) শরীরে সুগারের মাত্রা বেড়ে গেলে তার প্রভাব পড়ে দৃষ্টিশক্তির উপর। এর ফলে দৃষ্টিশক্তি ঘোলাটে হয়ে যাওয়ার সমস্যা তৈরি হয়।

৬) শরীরের কোথাও কেটে গেলে তা না শুকানো এবং শুকাতে অনেক বেশি সময় লাগার বিষয়টিও শরীরে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার লক্ষণ।

৭)  ডাক্তারদের মতে, শরীরে সুগারের মাত্রা বেড়ে গেলে তা কিডনিতে চাপ সৃষ্টি করতে থাকে শরীর থেকে সুগার বের করে দেওয়ার জন্য। সে কারণেই ঘন ঘন প্রস্রাব পায়। এইসব লক্ষণগুলি যদি আপনার শরীরের মধ্যে দেখা দিয়ে থাকে, তাহলে একদমই এর দেরি না করে ডাক্তারের কাছে যান।